আকারে বেশ ছোট, জলপাইগুড়িতে উদ্ধার বিরল প্রজাতির সাপ

শহরের একটি বাড়িতে ঢুকে পড়েছিল সাপটি।

Updated By: Jun 8, 2021, 10:58 AM IST
আকারে বেশ ছোট, জলপাইগুড়িতে উদ্ধার বিরল প্রজাতির সাপ

নিজস্ব প্রতিবেদন: আকারে বেশ ছোট, বিষ নেই। জলপাইগুড়ি শহরের একটি বাড়ি থেকে বিরল প্রজাতির কোরাল রেড কুকরি সাপ উদ্ধার করলেন পরিবেশপ্রেমীরা। সাপটি তুলে দেওয়া হয়েছে বনদপ্তরের হাতে।

জানা গিয়েছে, জলপাইগুড়ির শহরের শিরীষতলার বিলপাড়া এলাকায় থাকেন মুসকান দেবনাথ। রবিবার রাতে স্থানীয় একটি পরিবেশপ্রেমী সংগঠনের সম্পাদক দেবার্ঘ রক্ষিতকে ফোন করেন তিনি। ফোনে জানান, তাঁর বাড়িতে একটি সাপ ঢুকে পড়েছে! খবর পেয়ে সেখানে হাজির হন ওই পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যরা। 

আরও পড়ুন: ফের দুর্যোগের আশঙ্কা! নিম্মচাপের জেরে প্রবল বৃষ্টির সতর্কতা রাজ্যে

পরিবেশপ্রেমী সংগঠনের সম্পাদক দেবার্ঘ্য রক্ষিত জানিয়েছেন, টিভির পিছনে লুকিয়ে ছিল সাপটি। ধরতে গিয়ে রীতিমতো বেগ পেতে হয়। আকারে ছোট হওয়ায় সাপটি বাড়ির ভিতরে এদিক-সেদিক ছোটাছুটি করছিল। বেশি খানিকক্ষণের চেষ্টায় শেষপর্যন্ত প্রাণীটিকে উদ্ধার করা হয়। সোমবার সকালে বিরল প্রজাতির কোরাল রেড কুকরি সাপটিকে বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুন: শিবপুরে গঙ্গায় স্নান করতে নেমে তলিয়ে গেল ২ বন্ধু

ডুয়ার্সের গরুমারা বন্য়প্রাণ বিভাগের কর্মী বিজয় ধর জানিয়েছেন, এটি অত্যন্ত বিরল প্রজাতির নির্বিষ সাপ। গত কয়েক বছরে জলপাইগুড়ি ও কোচবিহারে বেশ কয়েকটি কোরাল রেড কুকরি সাপের সন্ধান মিলেছে। যেখান থেকে উদ্ধার হয়েছে, সেই এলাকার আশেপাশে সাপটি ছেড়ে দেওয়া হবে। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.