একই দিনে ফের টিকার ডবল ডোজ! শিলিগুড়ির পর এবার বাঁকুড়া

আতঙ্কে টিকা প্রাপকের পরিবারের লোকেরা।

Updated By: Jul 16, 2021, 10:58 PM IST
একই দিনে ফের টিকার ডবল ডোজ! শিলিগুড়ির পর এবার বাঁকুড়া

নিজস্ব প্রতিবেদন: ব্যবধান মাত্র দশ মিনিটের। একই দিনে ফের কোভিশিল্ডের জোড়া ডোজ! শিলিগুড়ির পর এবার বাঁকুড়ায়। পার্শ্বপ্রতিক্রিয়া হবে না তো? আতঙ্কে টিকা প্রাপকের পরিবারের লোকেরা। তুমুল চাঞ্চল্য ছড়াল এলাকায়।  

স্থানীয় সূত্রে খবর, বাঁকুড়ার রাজমাধপুর গ্রামে প্রান্তিক কৃষক পরিবারের বধূ মন্দিরা পাল। স্থানীয় আশাকর্মীদের কাছ থেকে খবর পেয়েছিলেন, ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের মায়েদের করোনার টিকা দেওয়া হবে। আর দেরি করেননি, ৯ মাসের সন্তানকে কোলে নিয়ে গ্রাম থেকে প্রায় ৮ কিমি দূরে স্বাস্থ্যকেন্দ্রের হাজির হন মন্দিরা। কিন্তু এমন বিপত্তি যে ঘটবে, তা কে জানত!

আরও পড়ুন: রাজ্যের ১৮ জেলায় কোভিড-মৃত্যু শূন্য, দৈনিক সংক্রমণ ৯০০-র নীচেই

জানা গিয়েছে, স্বাস্থ্যকেন্দ্রে যথারীতি আধার কার্ড দেখে মন্দিরা পালের নামে নির্দিষ্ট অ্যাপে নথিভুক্ত করেন কর্মীরা। এরপর তাঁর বাম হাতে কোভিশিল্ডের প্রথম ডোজও দেওয়া হয়। এর কিছুক্ষণ পর ফের বাম হাতেই কোভিশিল্ডের দ্বিতীয় ডোজও দিয়ে দেন স্বাস্থ্যকর্মীরা! আপত্তি করলেন না কেন? মন্দিরার দাবি, টিকা দুটি ইঞ্জেকশন নিতে হয় বলে শুনেছিলেন। কিন্তু সেটা যে নির্দিষ্ট সময়ের ব্যবধানে, তা জানতেন না। কিন্তু পরে যখন শোনেন, বাকিদের একটি ইঞ্জেকশন দেওয়া হয়েছে, তখন মনে প্রশ্ন জাগে। স্বাস্থ্যকর্মীদের কাছে বিষয়টি জানতে চাওয়ার পর শোরগোল পড়ে যায়। 

তারপর? স্বাস্থ্যকেন্দ্রে এক ঘণ্টারও বেশি সময় বসিয়ে রাখা হয় মন্দিরাকে। শেষপর্যন্ত ব্লাড প্রেসার পরীক্ষা করে ছেড়ে দেওয়া হয় তাঁকে। এখনও পর্যন্ত শরীরে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বলে খবর। কিন্তু পরিবারের লোকেদের আতঙ্ক কাটছে না কিছুতেই। ঘটনাটি স্বাস্থ্য দফতরে জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। স্থানীয় বিধায়ক অলোক মুখোপাধ্যায় বলেন, 'ঘটনাটা শুনেছি। মহিলার দাবি তদন্তসাপেক্ষ। স্বাস্থ্য দফতরকে তদন্ত করে বলেছি। দোষী প্রমাণিত হলে কড়া পদক্ষেপ করা হবে'।

 

টিকা বিভ্রাট কিন্তু রাজ্যে এই প্রথম নয়। চলতি মাসেই শিলিগুড়িতে এক ব্যক্তিকে একসঙ্গে করোনা টিকা ডবল ডোজ দেওয়ার অভিযোগ উঠেছিল। শহরের  ভারত নগর এলাকার বাসিন্দা সুজিত চন্দ্র  দেবনাথের অভিযোগ, তাঁর আপত্তিতে কান দিয়েও পরপর টিকা দুটি ডোজ দিয়ে দেন স্বাস্থ্যকর্মীরা। পরে অবশ্য পার্শ্বপ্রতিক্রিয়া বা শারীরিক সমস্যা হয়নি তাঁর।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)