জোট নিয়ে ধোঁয়াশায়, এয়ার স্ট্রাইক নিয়ে বিজেপির সুর অধীরের গলায়

“এয়ার স্ট্রাইক নিয়ে আমরা কেন কোনও মন্তব্য করবে। এটা সেনাবাহিনীর বিষয়। যা বলার তাঁরাই বলবেন।”

Updated By: Mar 5, 2019, 12:24 PM IST
জোট নিয়ে ধোঁয়াশায়, এয়ার স্ট্রাইক নিয়ে বিজেপির সুর অধীরের গলায়

 নিজস্ব প্রতিবেদন:  লোকসভা নির্বাচনে সিপিএম-কংগ্রেস জোট জল্পনার মধ্যেই দিল্লি থেকে ফিরে বেসুরো অধীর।  দিল্লি থেকে ফিরে  জোট নিয়ে তো মুখ খুললেনই না উল্টে এয়ার স্ট্রাইক নিয়ে কার্যত বিজেপির তত্ত্বেই তাল মেলালেন প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি  অধীর চৌধুরী।

 

দিল্লি থেকে ফিরে বিমানবন্দরে  দাঁড়িয়ে অধীর বলেন, “এয়ার স্ট্রাইক নিয়ে আমরা কেন কোনও মন্তব্য করবে। এটা সেনাবাহিনীর বিষয়। যা বলার তাঁরাই বলবেন।” উল্লেখ্য, যেখানে আন্তর্জাতিক মিডিয়ায় এয়ার স্ট্রাইকের সত্যতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। কেন্দ্রের কাছে একাধিক প্রশ্ন করছেন রাহুল গান্ধী। সুর চড়িয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাঁরা প্রশ্ন তুলেছেন, “এয়ার স্ট্রাইকের কত জনের মৃত্যু হয়েছে, তা তালিকা প্রকাশ করতে হবে। সত্য সামনে আনতে হবে। এয়ার স্ট্রাইকের নামে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছেন মোদী।”

রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে ফিরে অধীর চৌধুরীর  গলায় কিন্তু একেবারের ভিন্ন সুর ধরা পড়ল। অধীর চৌধুরী এয়ার স্ট্রাইক নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তিনি  বলেন, “এয়ার স্ট্রাইক সেনাবাহিনীর বিষয়। যা বলার তাঁরাই বলবেন।”

আরও পড়ুন: লোকসভায় বিজেপির প্রার্থী নির্বাচনে বিজেপির রাজ্য নেতাদের কোনও ভূমিকা নেই: মুকুল

এয়ার স্ট্রাইক নিয়ে দলের যে অবস্থান, যেখানে কেন্দ্রীয় নেতৃত্ব বিভিন্ন প্রশ্ন তুলছেন, সেখানে দাঁড়িয়ে অধীর চৌধুরী বিজেপির পথে হেঁটে সেনাবাহিনীর ওপরই ভরসা রাখলেন। যদিও এই নিয়ে রাজনৈতিক মহলে অন্য জল্পনা তৈরি হয়েছে।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আগে বাংলায় কংগ্রেসের  রাজনৈতিক পরিস্থিতি কেমন, তা সরাসরি জানতেই অধীর চৌধুরীকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিলেন রাহুল গান্ধী। লোকসভা নির্বাচনে জোট নিয়েও দুজনের আলোচনা হয় বলে খবর।  বাংলায় ফিরে এসে এপ্রসঙ্গে অধীর চৌধুরী বলেন, “জোট সিপিএম নেতৃত্ব কথা বলছে। ওঁরা সিদ্ধান্ত নেব। দুদলের আলোচনাতেই সিদ্ধান্ত নেওয়া হবে।”

শাসকের সন্ত্রাস না থামলে পশ্চিমবঙ্গে নির্বাচন নয়, কমিশনকে জানিয়ে এলেন মুকুল

সূত্রের খবর,  জোট নিয়ে আগামী দুদিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এদিকে, অধীর চৌধুরীর দিল্লি সফর নিয়ে সমেন মিত্র বলেন, “ অধীর চৌধুরী গিয়েছেন,  আমি জানি না তিনি। বর্যীয়ান সাংসদ হিসাবে যেতেই পারেন।” জোট প্রসঙ্গে তিনি বলেন, “ বৈঠকের ফল না জানতে পারলে, কিছুই এখন বলতে পারব না।  জোট  হলে বামেদের  সঙ্গে  হবে । প্রদীপ ভট্টাচার্য,  শঙ্কর মালাকারকে দায়িত্ব দেওয়া হয়েছে,  দেখা যাক কী হয়!”

.