কেন্দ্রীয় কমিটির বৈঠকে চূড়ান্ত লোকসভা নির্বাচনে কংগ্রেস-সিপিআইএম আসন রফার ফরমুলা

জেতা আসন কংগ্রেসকে ছাড়বে না সিপিআইএম। সিদ্ধান্ত কেন্দ্রীয় কমিটির বৈঠকে।

Updated By: Mar 4, 2019, 05:24 PM IST
কেন্দ্রীয় কমিটির বৈঠকে চূড়ান্ত লোকসভা নির্বাচনে কংগ্রেস-সিপিআইএম আসন রফার ফরমুলা

নিজস্ব প্রতিবেদন : লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার ফরমুলা চূড়ান্ত করল সিপিএম। রাজ্য কমিটির সিদ্ধান্তেই সিলমোহর দিল কেন্দ্রীয় কমিটি।

কেন্দ্রীয় কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, সিপিএমের জেতা আসনগুলো কোন পরিস্থিতিতেই কংগ্রেসকে ছাড়া হবে না। ফলে রায়গঞ্জ এবং মুর্শিদাবাদের আসন দুটি কংগ্রেসকে ছাড়ছে না সিপিএম। অন্যদিকে, কংগ্রেসের জেতা আসনেও সিপিএম প্রার্থী দেবে না বলে সিদ্ধান্ত হয়েছে।  পাশাপাশি সূত্রের খবর, এদিন কেন্দ্রীয় কমিটির বৈঠকে কোন আসনে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেছে।

প্রসঙ্গত, আলিমুদ্দিনের অন্দরের খবর, যাদবপুরে প্রার্থী হতে পারেন বিকাশরঞ্জন ভট্টাচার্য, বাঁকুড়ায় প্রার্থী করা হতে পারে  অমিয় পাত্রকে।  দমদমে সিপিএম দাঁড় করাতে পারে নেপালদেব ভট্টাচার্য বা তন্ময় ভট্টাচার্যকে। বারাকপুরে প্রার্থী হতে পারেন গার্গী চ্যাটার্জি। ঝাড়গ্রামে প্রার্থী করা হতে পারে দেবলীনা হেমব্রম। কলকাতা উত্তর কেন্দ্রে প্রার্থী হতে পারেন ফুয়াদ হালিম বা রূপা বাগচি। তবে এখনও সিপিআইএম-এর তরফে চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয়নি। সবটাই এখনও সম্ভাব্যের পর্যায়েই রয়েছে। 

আরও পড়ুন, সিপিএমের গর্বই আজ অতীত, ৩০% বুথেও এজেন্ট দিতে অক্ষম আলিমুদ্দিন

অন্যদিকে, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রকে এদিন বামেদের সঙ্গে জোট প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, প্রদীপ ভট্টাচার্য ও শঙ্কর মালাকারকে দায়িত্ব দেওয়া হয়েছে। দেখা যাক কী হয়। তিনি আরও বলেন, এক পর্ব দর কষাকষি হয়েছে। তবে, কোথায় কে লড়বেন, তা এখন-ই বলা সম্ভব নয়। যদিও, প্রদেশ কংগ্রেসের অন্দরের খবর, দিন দুয়েকের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে প্রার্থী তালিকা।