Omicron Threat: বসিরহাটে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া সতর্কতা, শুরু নমুনা সংগ্রহ

ভারতে ঢুকে পড়েছে নয়া প্রজাতির করোনা ভাইরাস।

Updated By: Dec 2, 2021, 07:42 PM IST
Omicron Threat: বসিরহাটে ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া সতর্কতা, শুরু নমুনা সংগ্রহ

নিজস্ব প্রতিবেদন: আশঙ্কা ছিলই। এবার ভারতেও ঢুকে পড়ল করোনা ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রন (Omicron)! কর্নাটকের যেদিন ২ আক্রান্তের হদিশ মিলল, সেদিন উত্তর ২৪ পরগনার বসিরহাটে (Basirhat) ভারত-বাংলাদেশ (India-Bangladesh Border) সীমান্তে কড়া সতর্কতামূলক ব্যবস্থা নিল প্রশাসন। ঘোজাডাঙা সীমান্তে (Ghojadanga Border) শুরু হল যাত্রী ও পণ্যবাহী ট্রাকের চালক ও খালাসিদের নমুনা সংগ্রহ ও স্বাস্থ্য পরীক্ষা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, একজনের বয়স ৬৬, আর একজনের ৪৬। কর্নাটকে আফ্রিকার দুই নাগরিকের শরীরে পাওয়া গিয়েছে  ওমিক্রন (Omicron) প্রজাতির করোনা ভাইরাস। ব্যবসার কাজে ভারতে এসেছিলেন তাঁরা। যাঁরা আক্রান্তদের সংস্পর্শে এসেছে, তাঁদের ইতিমধ্যেই চিহ্নিত করে পাঠিয়ে দেওয়া হয়েছে আইসোলেশনে। উদ্বেগ বাড়ছে বাংলায়ও।

আরও পড়ুন: ZyCoV-D: ওমিক্রন আতঙ্কের মাঝে রাজ্যে আসছে 'সূচহীন' ভ্যাকসিন, কেন্দ্রীয় ঘোষণায় স্বস্তি

দক্ষিণ আফ্রিকায় প্রথম সন্ধান মিলেছিল ওমিক্রন (Omicron)-এ। সেই ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের একাধিক দেশে। রাজ্যগুলিকে স্রেফ বিদেশিদের উপর নজরদারি নির্দেশ দেওয়াই নয়, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ১২ দেশের একটি তালিকাও তৈরি করে ফেলেছে বলে খবর। জানা গিয়েছে, সেই তালিকায় রয়েছে বাংলাদেশও। সেকারণেই জরুরিভিত্তিতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এ রাজ্যকে। 

আরও পড়ুন: Singur: পারিবারিক বিবাদের জের? বাড়িতে ঢুকে একই পরিবারের ৪ জনকে কুপিয়ে খুন!

উত্তর ২৪ পরগনার বসিরহাটে ঘোজাডাঙা সীমান্ত (Ghojadanga Border) পেরিয়ে ভারতে ঢোকেন বাংলাদেশ বহু নাগরিক। এপারের ঘোজাডাঙা থেকে ওপারের ভোমরা পর্যন্ত প্রতিটি চলাচল করে কয়েকশো পণ্যবাহী ট্রাক। স্থানীয় চিকিৎসক রাজীব রানা জানিয়েছেন, 'সরকারি নির্দেশে বাংলাদেশ থেকে যাঁরা আসছেন, তাঁদের করোনা পরীক্ষা করা হচ্ছে। দুটি করে নমুনা সংগ্রহ করা হচ্ছে। একটি নমুনা যদি পজিটিভ আসে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি ওমিক্রনে আক্রান্ত কিনা, তা জানার জন্য দ্বিতীয় নমুনাটি পরীক্ষা করা হবে'। এমনকী, নথিভুক্ত করা হচ্ছে যাত্রীদের নাম ও ঠিকানাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)