Jalpaiguri Rare Fish: কুমিরের মতো মুখ আর বড়ো বড়ো দাঁত! বিরল প্রজাতির মাছ দেখতে জমে গেল ভিড়...

Jalpaiguri Rare Fish: এই ধরনের মাছ সাধারণত উত্তরবঙ্গের নদীগুলিতে দেখা যায় না। আগে কখনও দেখাও যায়নি। তাই মাছটিকে নিয়ে যথেষ্ট সাড়া পড়ে যায়।

Updated By: Oct 16, 2022, 09:27 PM IST
Jalpaiguri Rare Fish: কুমিরের মতো মুখ আর বড়ো বড়ো দাঁত! বিরল প্রজাতির মাছ দেখতে জমে গেল ভিড়...

প্রদ্যুত্ দাস: আবার মাছ নিয়ে সাড়া পড়ে গেল। এর আগেও উত্তরবঙ্গে বিচিত্র মাছ ধরা পড়েছে। তা দেখতে ভিড় জমিয়েছেন মানুষ। আবারও তাই হল। জলপাইগুড়ি পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডের পরেশ মিত্র কলোনি-লাগোয়া করোলা নদী থেকে ধরা পড়ল বিরল প্রজাতির এক মাছ। কুমিরের মতো মুখ মাছটির, ঠি্ক কুমির নয়, অনেকটা অ্যালিগেটরের মতো মুখ। মাছটি দেখতে ভিড় জমে যায় রাস্তায়। অনেকে গাড়ি থামিয়েও মাছ দেখতে দাঁড়িয়ে পড়েন। মৎস্যশিকারি মনোজ রাহুত বলেন, আমি প্রতিদিন নদীতে মাছ ধরতে যাই। আজকেও গেছিলাম মাছ ধরতে। গিয়ে দেখি নদীর কিনারে কী একটা লাফাচ্ছে! দেখেই এগিয়ে যাই। কাছে গিয়ে দেখি, এই মাছটি। ওটিকে ওখান থেকে উঠিয়ে নিয়ে আসি। আমি এত বছর ধরে এই নদীতে মাছ ধরছি, কিন্তু এই ধরনের মাছ আগে কোনো দিনই এখানে দেখিনি। কুমিরের মতো মুখ আর বড়ো বড় দাঁত। এই মাছ দেখতে প্রচুর মানুষ ভিড় করছেন।

আরও পড়ুন: Howrah: হাওড়ায় যকের ধন! গাড়ি থেকে উদ্ধার কোটি কোটি টাকা, মিলল সোনা-রুপো-হিরেও! মালিক কে?

যাঁরা মাছটিকে দেখতে উৎসাহে ভিড় জমিয়েছিলেন, তাঁদেরই একজন বিজয় মাহাতো। তিনি জানান, আমরা এই ধরনের মাছ এই প্রথম দেখলাম। ফলে এই মাছ দেখার জন্য বহু মানুষ ভিড় করেছেন। 

আপাত ভাবে মাছটি দেখে মৎস্যচর্চাকারীরা বলছেন, এটি অ্যালিগেটর গর গোত্রের মাছ হতে পারে। আদতে ১০ কোটি বছরের পুরনো প্রজাতির মাছ। উত্তর আমেরিকার ফ্রেশ ওয়াটারে এই মাছ পাওয়া যায়। করলা নদী থেকে উদ্ধার হওয়া বিরল প্রজাতির মাছ প্রসঙ্গে জলপাইগুড়ির পরিবেশপ্রেমী স্বেচ্ছাসেবী সংস্থার কর্মী বিশ্বজিৎ দত্ত চৌধুরী বলেন, " নদী দূষণ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ করা জরুরি। জীব বৈচিত্র্য ধর রাখতেই এই কাজ জরুরি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.