Potato Farming Disrupted: মাথায় হাত কৃষকদের! অসময়ের বৃষ্টিতে মুখ থুবড়ে পড়ল আলুচাষ...

Bengal Weather: দু'বার আলুর চাষ করতেই খরচ হয়েছে দ্বিগুণ। তাই ক্ষতির পরিমাণও বেশি হয়েছে। আর এতেই সিঁদুরে মেঘ দেখছেন আলু চাষিরা। বর্তমান সময়ে চলছে আলু তোলার কাজ। আবারও এই আবহাওয়ার খামখেয়ালী অকালবৃষ্টি। তাই চাষিরা খুবই দুশ্চিন্তায় আছেন। 

Updated By: Mar 20, 2024, 07:37 PM IST
Potato Farming Disrupted: মাথায় হাত কৃষকদের! অসময়ের বৃষ্টিতে মুখ থুবড়ে পড়ল আলুচাষ...
প্রতীকী ছবি

দিব্যেন্দু সরকার: আবহাওয়ার খামখেয়ালিপনার যাঁতাকলে পরে দুশ্চিন্তায় গোটা আরামবাগ মহকুমা-সহ আশপাশ এলাকারর আলু চাষিরা। এ বছর আলু চাষ এমনিতেই পিছিয়ে গিয়েছিল। আলু লাগানোর সময় অকাল বর্ষা তো কখনও গরমের আবহাওয়া হয়েছে। যার কারণেই চাষীদের প্রথমবার আলু লাগানোর পর অকালবৃষ্টির কারণে পচে যায় আলু। তাই চাষিদের দু'বার করতে হয় চাষ। আর সেই কারণেই পিছিয়ে যায় বেশ কিছুটা সময় এই চাষ।

আরও পড়ুন, Thread Ceremony of Girl: শুধু ইচ্ছেপূরণের জন্য নয়, বৈদিক রীতি মেনে মেয়ের পৈতে দিলেন সিউড়ির দম্পতি...

দু'বার আলুর চাষ করতেই খরচ হয়েছে দ্বিগুণ। তাই ক্ষতির পরিমাণও বেশি হয়েছে। আর এতেই সিঁদুরে মেঘ দেখছেন আলু চাষিরা। বর্তমান সময়ে চলছে আলু তোলার কাজ। আবারও এই আবহাওয়ার খামখেয়ালী অকালবৃষ্টি। তাই চাষীরা খুবই দুশ্চিন্তায় আছেন। এই নিম্নচাপের মেঘ যদি না কাটে, জলের পরিমাণ যদি আরও বাড়ে তাহলে তাদের মাঠের আলু মাঠেই পচে যাবে। আবারও ক্ষতির সম্মুখীন হবেন তারা।

কি করে তারা সমবায় সমিতি বা ব্যাংক থেকে নেওয়া ঋণ শোধ করবেন তা বুঝতে পারছেন না চাষিরা। কপালে চিন্তার ভাঁজ তাদের। আর এতেই দুশ্চিন্তা বেড়েছে মহকুমার বিস্তীর্ণ এলাকার আলু চাষিদের। কৃষকদের আবেদন, সরকার যদি তাদের ঋণের বিষয়টি একটু দেখেন অর্থাৎ মুকুবের ব্যবস্থা করেন তাহলে তারা অনেকটাই উপকৃত হবেন। এমনিতেই অকালবৃষ্টিতে বরবাদ বসন্ত। 

কদিন ধরেই আবহাওয়ার পূর্বাভাসে জানা যাচ্ছে, কদিন ধরেই চলবে বর্ষা। আজকের বিকেলের আবহাওয়ার পূর্বাভাসেও তেমনই ইঙ্গিত। জানা গিয়েছে আরও কয়েকদিন এমনই চলবে। দক্ষিণবঙ্গে আগামী ২১ মার্চ আর উত্তরবঙ্গে ২৩ মার্চ পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে।  বৃহস্পতিবার বিকেল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় চলবে বজ্রবিদ্যুৎ-সহ এই বৃষ্টি। 

শুক্রবার থেকে অবস্থার উন্নতি হবে। অর্থাৎ, ঘ্যানঘেনে এই বৃষ্টি এখনই পিছু ছাড়ছে না। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে। যদিও দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। সপ্তাহশেষে উত্তরবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত, বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া, এমনকি শিলাবৃষ্টির পরিস্থিতিও তৈরি হতে পারে উত্তরবঙ্গে।  

আরও পড়ুন, ভোটের মুখে কমিটি পরিবর্তন জেলা তৃণমূল কংগ্রেসের, তুমুল বিতর্ক ঘাসফুল শিবিরে

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.