খুশির হাওয়া শ্রমিকদের মধ্যে, টানা ৬ বছর পর খুলে গেল বাগ্রাকোট চা বাগান

মন্ত্রী বুলু চিকবরাইক বলেন, বাগান খুলে যাওয়ায় বহুদিন পর শ্রমিকরা স্বস্তি পেল

Updated By: Jul 1, 2021, 06:09 PM IST
খুশির হাওয়া শ্রমিকদের মধ্যে, টানা ৬ বছর পর খুলে গেল বাগ্রাকোট চা বাগান

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ ৬ বছরের অচলাবস্থার অবসান। নতুন মালিকের হাত ধরে খুলে গেল মাল ব্লকের বাগ্রাকোট চা বাগান। খুশির হাওয়া শ্রমিক মহল্লায়।

ডুয়ার্সের লিস নদীর পাড়ের এই চা বাগান এক সময় ছিল ডানকান গোষ্ঠীর। ছিল, এ গ্রেড-র তকমা। ২০১৫ সালের এপ্রিল মাস থেকে শুরু হয় সমস্যা। শ্রমিকদের মজুরি অনিয়মিত হতে শুরু করে। তারপর রেশন অনিয়মিত হয়ে যায়। একসময় বন্ধ হয়ে যায় মজুরিও। বাগান ছেড়ে চলে যায় কর্তৃপক্ষ। বন্ধ হয়ে যায় চা বাগানের স্বাস্থ্য পরিষেবা। চরম অনটনে পড়ে যান শ্রমিকরা। এরপর শুরু হয় মৃত্যু মিছিল। বেশকিছু শ্রমিক অর্থের অভাবে, উপযুক্ত চিকিৎসা করাতে না পেরে মারা যান। কর্মহীন হয়ে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। বহুবার পথ অবরোধও হয়েছে।

আরও পড়ুন-আসানসোলে পুলিসের জালে জামতারা-দেওঘরের ৪ এটিএম জালিয়াত, উদ্ধার বিপুল টাকা

গত রবিবার শিলিগুড়ির(Siliguri) দাগাপুরে এক চুক্তির মাধ্যমে সন্মেলন টি এন্ড বেভারেজ কোম্পানি নামের এক কোম্পানি ওই চা বাগান পরিচালনার দায়িত্ব বুঝে নেয়। সেদিনই প্রতিশ্রুতি দেওয়া হয় ১ জুলাই থেকে বাগান খুলে দেওয়া হবে। 

বৃহস্পতিবার সকাল ১১টা নাগাদ রীতিমতো পুজো দিয়ে ফিতে কেটে চা বাগান খুলে দেওয়া হয়। উপস্থিত ছিলেন রাজ্যের অনগ্রসর কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের মন্ত্রী বুলু চিকবরাইক, নতুন কোম্পানির কর্ণধার সুরজিত্ বক্সি ও তার ছেলে সন্মেলন বক্সি, সাংসদ জন বারলা, শ্রমিক নেতা মুনিকুমার ডার্নেল,পুলিন গোলদার প্রমুখ।

আরও পড়ুন-জাল নথি দিয়ে কীভাবে অ্যাকাউন্ট? Fake Vaccine কাণ্ডে নজরে বেসরকারি ব্যাঙ্কের ভূমিকা
 
বাগান খুলে দিয়ে সুরজিত্ বক্সি বলেন, প্রতিশ্রুতি মতো বাগান খুলে দেওয়া হল। শ্রমিকদের বকেয়া আস্তে আস্তে মিটিয়ে দেওয়া হবে। আজ থেকেই শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড চালু করে দেওয়া হয়েছে। মন্ত্রী বুলু চিকবরাইক বলেন, বাগান খুলে যাওয়ায় বহুদিন পর শ্রমিকরা স্বস্তি পেল।
 
বাগান খোলাকে কেন্দ্র করে শ্রমিকদের মধ্যে উচ্ছ্বাস ছিল দেখার মতো। চা বাগানের কর্মী  শর্মা,সবিতা ছেত্রীরা জানান, আজ আমাদের বড়ই খুশির দিন। টানা ছয় বছর অনেক সমস্যার চলতে হয়েছে। বহু কষ্টের পর আজ বাগান খোলাতে আমরা খুবই খুশি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.