দু'দিন পরেই খুলছে মালবাজারের বাগরাকোট চা-বাগান

২০১৫ সালে বাগরাকোট চা-বাগান বন্ধ হয়ে গিয়েছিল।

Updated By: Jun 28, 2021, 06:49 PM IST
দু'দিন পরেই খুলছে মালবাজারের বাগরাকোট চা-বাগান

নিজস্ব প্রতিবেদন: আগামি ১ জুলাই থেকে খুলছে মালবাজার মহকুমার বাগরাকোট চা-বাগান।

২০১৫ সালে এই বাগান কার্যত বন্ধ হয়ে যায়। মেসার্স ডানকান টি কোম্পানি এই বাগানের শ্রমিকদের হতাশার মধ্যে ফেলে দেয় বলে অভিযোগ। শ্রমিক স্বার্থ বিবেচনা করে রবিবার শিলিগুড়ি দাগাপুর শ্রমিক ভবনের কনফারেন্স রুমে পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী বুলুচিক বড়াইকের (Buluchik Baraik) উপস্থিতিতে শ্রমিক ইউনিয়নের নেতৃত্ব ও অপারেটিং ট্রেড ইউনিয়নের প্রতিনিধিদের নিয়ে এক ত্রিপাক্ষিক মিটিংয়ে ১ জুলাই থেকে এই চা-বাগান খোলার সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন: পঞ্চায়েত প্রধানকে 'বাঁশপেটা', ভাঙচুর-মারধরে তুলকালাম সিউড়ির কেন্দুয়া

ডানকান গ্রুপ দেউলিয়া ঘোষিত হওয়ার পর সম্মেলন টি অ্যান্ড বেভারেজেস রাজ্য সরকারের কাছে মালবাজারের (Malbazar) এই বাগান কেনার ইচ্ছা প্রকাশ করায় রবিবার এই উচ্চ পর্যায়ের বৈঠকে বাগান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। 

৬৫% বকেয়া কিস্তিতে ও গ্রাচুইটি প্রদানের বিষয় ২/৩ বছর পরে দেওয়ার কথা বিবেচনা করা হবে। মন্ত্রী অনুরোধ করেন, বাগরাকোট চা-বাগান খোলার পরে স্থানীয় মানুষ যেন এই চা শ্রমিকদের পাশে এসে যাতে দাঁড়ান। 

২০১৫ সালে যখন এই চা-বাগান (tea-garden) বন্ধ হয়ে যায় তখন এখানে শ্রমিকসংখ্যা ছিল পনেরোশো। এখন শ্রমিক সংখ্যা ১২০০। বন্ধ থাকার পর্বে অনাহার অপুষ্টিতে প্রায় ৪০ জন শ্রমিক মারা গিয়েছেন বলে খবর। তখন চা-বাগান মজদুর ইউনিয়ন-সহ সমস্ত শ্রমিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠান এই শ্রমিকদের পাশে দাঁড়িয়েছিলেন। 

সংশ্লিষ্ট মহল আশা প্রকাশ করে যে, বাগরাকোট চা-বাগানের শ্রমিকদের দুঃখ এবার প্রশমিত হবে।

 এ ব্যাপারে মন্ত্রী বুলুচিক বড়াইক বলেন, রাজ্য সরকার আগেই বলেছিল, ধীরে ধীরে বন্ধ বাগান খোলা হবে। জুলাই থেকে অন্য মালিকের মাধ্যমে খুলে যাবে এই বাগান। শ্রমিকদের বকেয়াও আস্তে আস্তে দেওয়া হবে। 

এই সিদ্ধান্তে খুশি বাগরাকোট চা-বাগানের শ্রমিকেরা। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: জেলা তৃণমূল সভাপতি-সহ অন্যান্য পদাধিকারীদের এক সপ্তাহের মধ্যেই বদল করা হবে, জানালেন হুমায়ুন

.