Basanti pujo: গ্রামে নিষিদ্ধ আমিষ, কেন এই গ্রামে চলছে বাসন্তী পুজোর এমন নিয়ম?

কথিত আছে, দেড় শতাধিক বছর আগে বসন্ত রোগের প্রকোপ দেখা দিয়েছিল পুরুলিয়া ১ নম্বর ব্লকের নদীয়াড়া গ্রাম-সহ আশপাশের বেশ কয়েকটি গ্রামে। আতঙ্কে গ্রামছাড়া হতে শুরু করেছিলেন গ্রামবাসীরা।

Updated By: Apr 15, 2024, 04:08 PM IST
Basanti pujo: গ্রামে নিষিদ্ধ আমিষ, কেন এই গ্রামে চলছে বাসন্তী পুজোর এমন নিয়ম?
প্রতীকী ছবি

মনোরঞ্জন মিশ্র: দেড় শতাধিক বছর আগে বসন্ত মহামারীর কবল থেকে বাঁচতে বাসন্তী পুজোর আরাধনা শুরু করেন গ্রামবাসীরা। সেই থেকে আজও পুরনো আচার বিধি মেনে ভক্তি ও শ্রদ্ধার সঙ্গে বাসন্তী মায়ের পুজো করে আসছেন নদীয়াড়া গ্রামের মানুষজন। আজ সপ্তমী থেকে দশমী পর্যন্ত উৎসবের চারদিন নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। সকাল থেকেই উৎসবের চেহারা নিয়েছে গ্রাম। বাসন্তী পুজো দেখতে ভিন জেলা এবং ভিন রাজ্য থেকে আসা পুণ্যার্থীদের ঠাসা ভিড় রয়েছে এই নদীয়াড়া গ্রামে। পুজোর চারদিন গ্রামে আমিষ জাতীয় খাবার খাওয়া নিষিদ্ধ থাকে।

আরও পড়ুন, Hooghly | BJP: 'বিজেপি জিতলে তুলে নিয়ে যাব,' মাঝরাতে ঘরে ঢুকে তফশিলি মহিলাকে টানাটানি 'নগ্ন' কর্মীর!

কথিত আছে, দেড় শতাধিক বছর আগে বসন্ত রোগের প্রকোপ দেখা দিয়েছিল পুরুলিয়া ১ নম্বর ব্লকের নদীয়াড়া গ্রাম-সহ আশপাশের বেশ কয়েকটি গ্রামে। আতঙ্কে গ্রামছাড়া হতে শুরু করেছিলেন গ্রামবাসীরা। গ্রামে ঘটতে থাকে নানান অঘটন। সেই সময় বাসন্তী মায়ের স্বপ্নাদেশ পেয়ে এবং এক সন্ন্যাসী বাবার পরামর্শে নদীয়াড়া গ্রামের মাঝ বরাবর বাসন্তী পুজোর আরাধনা শুরু করেন গ্রামবাসীরা। এরপরই মায়ের আরাধনার পর রোগমুক্ত হয়েছিলেন গ্রামবাসীরা।

গ্রামছাড়া মানুষেরাও ধীরে ধীরে গ্রামে ফিরে আসেন। আনন্দ উৎসবে মেতে উঠেন গ্রামবাসীরা। সেই সময় থেকে এখনও পুরনো আচার বিধি মেনে বাসন্তী পুজোর আরাধনা করে আসছেন গ্রামবাসীরা। এই পুজো দেখতে ভিন জেলা তো বটেই ভিন রাজ্য থেকেও বহু পুণ্যার্থী এবং দর্শনার্থীরা ভিড় জমান পুজোর চারদিনে। আলাদা উৎসবের চেহারা নেয় গোটা গ্রাম।

পুজোর চারদিনে জনপ্লাবন দেখা যায় গ্রামে। গ্রামবাসীদের বিশ্বাস, শুদ্ধ মনে বাসন্তী মায়ের আরাধনা করলে ইচ্ছা পূরণ হয় মানুষের। এছাড়াও বাসন্তী পুজোর চারদিন অর্থাৎ সপ্তমী থেকে বিজয়া দশমী পর্যন্ত গ্রামীন যাত্রাপালা, সাংস্কৃতিক এবং ভক্তিমূলক অনুষ্ঠানের আয়োজন থাকে গ্রামে। পুজোর চারদিন গ্রামে কোনওরকম আমিষ জাতীয় খাবার খাওয়া নিষিদ্ধ থাকে। প্রতি বছরের মতো এবছরও ভক্তি ও শ্রদ্ধার সঙ্গে মায়ের আরাধনায় মেতে উঠেছেন নদীয়াড়া গ্রাম-সহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের মানুষ।

আরও পড়ুন, Jalpaiguri: ঝড়বৃষ্টিতে বেগুনচাষে বিশাল ক্ষতি, মাথায় হাত কৃষকদের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App, Facebook, Whatsapp Channel, X (Twitter), Youtube, Instagram পেজ-চ্যানেল)

.