Bengal Weather Today: ৫ দিনে ৪ ডিগ্রি কমল তাপমাত্রা! শীতের স্পেল শুরু বঙ্গে

ভোরে হালকা থেকে মাঝারি কুয়াশা রাজ্যের বেশিরভাগ জেলাতে। ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে। দৃশ্যমানতা ২০০ মিটারের নিচে চলে আসবে উত্তর বঙ্গে। শীতের শুরু বাংলায়। ধীরে ধীরে আরও কমবে তাপমাত্রা। শীতের অনুকূল পরিস্থিতি দেশে। আগামী তিন দিনে মধ্য ভারত ও পূর্ব ভারতে তাপমাত্রা আরও কমবে।

Updated By: Dec 11, 2023, 07:55 AM IST
Bengal Weather Today: ৫ দিনে ৪ ডিগ্রি কমল তাপমাত্রা! শীতের স্পেল শুরু বঙ্গে

অয়ন ঘোষাল: ৫ দিনে ৪ ডিগ্রি পারদ পতনে শীতের স্পেল শুরু কলকাতায়। আজ থেকে ধাপে ধাপে আরও পারদ পতনের ইঙ্গিত। মঙ্গলবার তাপমাত্রা আরও সামান্য কমে ১৫ ডিগ্রিতে পৌঁছাতে পারে।

ভোরে হালকা থেকে মাঝারি কুয়াশা রাজ্যের বেশিরভাগ জেলাতে। ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে। দৃশ্যমানতা ২০০ মিটারের নিচে চলে আসবে উত্তর বঙ্গে। শীতের শুরু বাংলায়। ধীরে ধীরে আরও কমবে তাপমাত্রা। শীতের অনুকূল পরিস্থিতি দেশে। আগামী তিন দিনে মধ্য ভারত ও পূর্ব ভারতে তাপমাত্রা আরও কমবে।

উল্লেখ যোগ্য পারদ পতন

বৃহস্পতিবার ১৯.৯ ডিগ্রি

শুক্রবার ১৯.৪ ডিগ্রি

শনিবার ১৮.৬ ডিগ্রি

রবিবার ১৭.৩ ডিগ্রি

সোমবার ১৫.৩ ডিগ্রি

সিস্টেম

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে আজ সোমবার ১১ ডিসেম্বর। দক্ষিণ-পূর্ব আরবসাগর ও মলদ্বীপ এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

দক্ষিণবঙ্গ

বৃষ্টির সম্ভাবনা নেই। আকাশ পরিষ্কার থাকবে। উত্তর-পশ্চিমের বাতাস বইবে। অবাধ উত্তুরে হাওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। ধীরে ধীরে আরও কিছুটা নামবে পারদ। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা দেখা যাবে। আগামী দু’দিনে রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা তিন ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

আরও পড়ুন: Basirhat Shootout: নলেনগুড়ের রসগোল্লার স্বাদ নাপসন্দ, শ্যুটআউট এবার মিষ্টির দোকানেও!

এই সপ্তাহে কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৫ ডিগ্রির থেকেও সামান্য নিচে নেমে যেতে পারে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ১২ ডিগ্রির নিচে নেমে যাবে পারদ।

উত্তরবঙ্গ

বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। মঙ্গলবার অথবা বুধবার নাগাদ দার্জিলিং, কালিম্পং-এর পার্বত্য এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘন কুয়াশার দাপট থাকবে এই চার জেলায়। এগুলি হল মালদা, দক্ষিণ দিনাজপুর, কোচবিহার ও জলপাইগুড়ি। দৃশ্যমানতা নেমে আসতে পারে ২০০ মিটারের নিচে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর জেলাতে।

আরও পড়ুন: Midnapur Medical College: মন্ত্রীর পা ধরেও শেষরক্ষা হল না! মেদিনীপুর মেডিক্যালে মৃত্যু নাবালিকার...

আগামী তিন চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে।

কলকাতা

ভোরে হালকা কুয়াশা থাকবে। সকাল ৮টা থেকে পরিষ্কার আকাশ। শীতের আমেজ অনেকটাই বাড়ল। আগামী তিন চার দিনে ১৫ ডিগ্রির কাছাকাছি চলে যাবে কলকাতার তাপমাত্রা। পরশু রাতের তাপমাত্রা ছিল ১৭.৩ ডিগ্রি। গতকাল রাতে যা নেমে এলো ১৫.৩ ডিগ্রিতে। অর্থাৎ এক রাতে ২ ডিগ্রি পারদ পতন। এই গোটা সপ্তাহ শীতের স্পেল চলবে মহানগরে।

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ দিনে ৯৭ শতাংশ। রাতে ৪৬ শতাংশ।

দেশ

তাপমাত্রা নিম্নগামী দেশের বিভিন্ন রাজ্যে। মধ্য ভারতে আগামী দু'দিনে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা নামতে পারে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস। উত্তর-পশ্চিম ভারত, মধ্য ভারত এবং পূর্ব ভারতে আগামী ৪ থেকে ৫ দিনে ক্রমশ পারদ নিচের দিকে নামবে।

ভারী বৃষ্টি হবে কেরালা, তামিলনাডু, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি, মাহে, কারাইকালে।

আগামী দু’দিন মধ্যপ্রদেশে ঘন কুয়াশার দাপট থাকবে। ওড়িশা, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশার সর্তকতা রয়েছে। কুয়াশা থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা থাকবে। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে ভোর বেলায় কুয়াশার সম্ভাবনা রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.