Bengal Weather Today: শীতের আমেজ সামান্য ফিরলেও, ফের বাড়তে পারে তাপমাত্রা

Bengal Weather Today: বুধবার থেকে ফের ঊর্ধ্বমুখী পারদ। মঙ্গলবারের পর রাজ্যের উপকূল অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী দুই থেকে তিন দিন হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং অঞ্চলে। দুই দিন ঘন কুয়াশার সতর্কতা থাকবে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়।

Updated By: Jan 16, 2023, 08:04 AM IST
Bengal Weather Today: শীতের আমেজ সামান্য ফিরলেও, ফের বাড়তে পারে তাপমাত্রা

অয়ন ঘোষাল: পূর্বাভাস অনুযায়ী কিছুটা পারদ নামলেও তাপমাত্রা এখনও স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। তাই শীতের আমেজ সামান্য ফিরলেও মূল শীত আজও অধরা রাজ্যে। কুড়ির কোঠা থেকে রাতের তাপমাত্রা নেমে এল ১৬-র ঘরে। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা ২৭ এর ঘর থেকে সামান্য নেমে ২৬.২ ডিগ্রি। মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে ভোরে। দিনভর আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে হবে ৯৪ শতাংশ।

শীতের আমেজ অস্থায়ী

বুধবার থেকে ফের ঊর্ধ্বমুখী পারদ। মঙ্গলবারের পর রাজ্যের উপকূল অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী দুই থেকে তিন দিন হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং অঞ্চলে। দুই দিন ঘন কুয়াশার সতর্কতা থাকবে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়।

কুয়াশার সতর্কতা

দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া এবং দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে সকালের দিকে ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। দৃশ্যমানতা অনেকটা নেমে যেতে পারে বলে জানানো হয়েছে। মাঝারি থেকে ঘন কুয়াশা হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতে। উত্তরবঙ্গের সব জেলাতেই আগামী ৪৮ ঘন্টায় ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং কোচবিহারে বেশি কুয়াশার সম্ভাবনা রয়েছে।

কেন বাধাপ্রাপ্ত শীত?

একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। নতুন করে পরপর দুটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে । একটি বুধবার এবং আরেকটি শুক্রবার। এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে রয়েছে একটি উচ্চচাপ বলয়। এই উচ্চচাপ বলয় থেকে দক্ষিণ-পশ্চিম বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

ভিন রাজ্যে

আগামী চার পাঁচ দিন ঘন কুয়াশার চাদর থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তর প্রদেশ এবং বিহার পর্যন্ত। দৃশ্যমানতা কোথাও কোথাও শুন্যে গিয়ে ঠেকবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Asansol: আসানসোলে পরিত্যক্ত খাদানের জলে ভেসে উঠল ৪ জনের দেহ...

চরম শৈত্য প্রবাহের সর্তকতা রয়েছে রাজস্থানে বুধবার পর্যন্ত। সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত দুই দিনের চরম শৈত্য প্রবাহ চলতে পারে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং রাজধানী দিল্লিতে। দিল্লিতে বুধবারেও চরম শৈত্য প্রবাহের সর্তকতা থাকছে। আগামী পাঁচ দিন পঞ্জাব, হরিয়ানা এবং চন্ডিগড়ে শীতল দিনের পরিস্থিতি থাকবে। বুধবার পর্যন্ত শীতল দিনের পরিস্থিতি থাকবে উত্তরাখন্ড এবং রাজস্থানে।

আরও পড়ুন: Asansol Stampede: আসানসোলে কম্বলকাণ্ডে বিজেপি কাউন্সিলরকে জেরা পুলিসের, থানায় হাজিরা নেতার

দেশজুড়ে তাপমাত্রা কমবে

আগামী তিন দিনে উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা নামবে ছয় ডিগ্রি পর্যন্ত। মধ্যপ্রদেশ সহ মধ্য ভারতের বেশ কিছু রাজ্যে আগামী তিন দিনে তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত নামতে পারে। পূর্ব ভারতেও তাপমাত্রা নামার ইঙ্গিত রয়েছে আগামী দু-তিন দিন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.