Bengal Weather Today: দুই দিনে দুই ডিগ্রি বাড়ল রাতের তাপমাত্রা, কুয়াশার চাদরে ঢাকল গোটা বাংলা

Bengal Weather Today: ২৮ বা ২৯ ডিসেম্বর বঙ্গোপসাগরে ফের তৈরি হবে ঘুর্নাবর্ত। সোমবার দিনের তাপমাত্রা ২৭-এর ঘরে পৌঁছাতে পারে। পঞ্জাব থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ রয়েছে। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা রয়েছে। আজ থেকে ক্রমশ ঊর্ধ্বমুখী পারদ। 

Updated By: Dec 23, 2023, 08:07 AM IST
Bengal Weather Today: দুই দিনে দুই ডিগ্রি বাড়ল রাতের তাপমাত্রা, কুয়াশার চাদরে ঢাকল গোটা বাংলা

অয়ন ঘোষাল: পূর্বাভাস অনুযায়ী দুই দিনে দুই ডিগ্রি বাড়ল রাতের তাপমাত্রা। কলকাতায় রাতের পারদ পৌঁছাল প্রায় ১৭ ডিগ্রিতে। দিনের তাপমাত্রা ২৫ ছাড়াল। কুয়াশার চাদরে ঢাকল গোটা বাংলা।

সিস্টেম

২৮ বা ২৯ ডিসেম্বর বঙ্গোপসাগরে ফের তৈরি হবে ঘুর্নাবর্ত। আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা। আজ থেকে বাড়তে শুরু করল তাপমাত্রা। আগামী ৪৮ ঘন্টায় আরও ২ ডিগ্রি পর্যন্ত পারদ উত্থানের সম্ভবনা। গায়েব হতে পারে শীতের আমেজ। উষ্ণ বড়দিনের পূর্বাভাস হাওয়া অফিসের।

সোমবার দিনের তাপমাত্রা ২৭-এর ঘরে পৌঁছাতে পারে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পূর্ব আরব সাগর এলাকায়। এই ঘূর্ণাবর্তের প্রভাবে তামিলনাড়ু, কেরালা সহ দক্ষিণ ভারতের রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। তৈরি হয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে আজ থেকে দক্ষিণবঙ্গে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হবে। বিপরীত অর্থাৎ দক্ষিণ পূর্ব সামুদ্রিক উষ্ণতর জলীয়বাষ্পপূর্ণ হাওয়ার আনাগোনা বাড়বে।

দেশে শীত বহাল

পঞ্জাব থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ রয়েছে। উত্তর-পশ্চিম ভারত এখনও শীতে জবুথুবু। অন্যদিকে কুয়াশায় দৃশ্যমানতা কম। পঞ্জাবে শৈত্য প্রবাহ চলছে। পঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানা, দিল্লিতে পারদ নিম্নমুখী। পঞ্জাব থেকে উত্তরপ্রদেশ পর্যন্ত ৪ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরপ্রদেশ থেকে বিহার পর্যন্ত ৮ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে।

দক্ষিণবঙ্গ

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরীর সম্ভাবনা রয়েছে। এর ফলে পুবালী হাওয়ার দাপট বাড়বে। কমবে উত্তর পশ্চিমী হাওয়ার প্রভাব।

আজ থেকে ক্রমশ ঊর্ধ্বমুখী পারদ। আগামী তিন দিনে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। মঙ্গলবার থেকে টানা কয়েকদিন একই রকম থাকবে তাপমাত্রা। পরিষ্কার আকাশ বদলে ক্রমশ আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। সকালের দিকে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা আছে। বেলা বাড়লে পরিষ্কার আকাশ কোথাও আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে।

আরও পড়ুন: Pachayat Election Violence | Post Poll Violence: পঞ্চায়েত ভোটের পরদিনই খুন সিপিআইএম কর্মী, ১২ তৃণমূল কর্মীকে কড়া সাজা আদালতের!

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। আপাতত দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। ঘন কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে।

কলকাতা

১১ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলা শীতের লম্বা স্পেল আপাতত শেষের পথে। শনি, রবি ও সোমবার ক্রমশ ঊর্ধ্বমুখী হবে পারদ। বাড়বে রাতের তাপমাত্রা। আকাশ আংশিক মেঘলা হওয়ার সম্ভাবনা। সকালে পরিষ্কার আকাশ। বেলায় আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। তাপমাত্রা স্বাভাবিকের উপরে। আজ সকালে  সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি থেকে রাতারাতি ১ ডিগ্রি বেড়ে ১৬.৯ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি থেকে বেড়ে ২৫.১ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ রাতে ৫৮ শতাংশ এবং দিনে থেকে ৯২ শতাংশ।

আরও পড়ুন: Madrasah service commission: এবার ১৭২৯ শূন্যপদে শিক্ষক নিয়োগ! চাকরি প্রার্থীদের জন্য সুখবর

দেশের অন্যান্য রাজ্য

বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায়। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ সহ পার্বত্য এলাকায় ব্যাপক তুষারপাতের সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি হবে পঞ্জাব এবং হরিয়ানা ও উত্তরাখণ্ডের বেশ কিছু এলাকায়। পাঞ্জাবে শৈত্য প্রবাহ এবং লুধিয়ানাতে তাপমাত্রা ৪ ডিগ্রির কাছাকাছি। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় দিল্লিতে তাপমাত্রা ৪ ডিগ্রি থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকবে। উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, ঝাড়খন্ড, বিহারে তাপমাত্রা ৮ ডিগ্রি থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

ঘন কুয়াশা থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। পঞ্জাবে দৃশ্যমানতা ৫০ মিটারে নেমে আসতে পারে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা থাকবে। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে ভোর বেলায় কুয়াশার সম্ভাবনা। সবথেকে বেশি কুয়াশা হবে ত্রিপুরাতে। বৃষ্টির সম্ভাবনা কেরালা, লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি, মাহে, করাইকালে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.