Bengal Weather Today: সপ্তাহের শুরু থেকে শুষ্ক আবহাওয়া বাংলায়, বাড়বে দিন-রাতের তাপমাত্রা

Bengal Weather Today: কলকাতা আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। ক্রমবদ্ধর্মান দিন ও রাতের তাপমাত্রা অস্বস্তি বাড়াবে। দক্ষিণবঙ্গে আগামী তিন চার দিনে, দিন ও রাতের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। দুই এক জেলায় আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিম ভারতে ঢুকবে নতুন পশ্চিমী ঝঞ্ঝা। 

Updated By: Apr 3, 2023, 09:05 AM IST
Bengal Weather Today: সপ্তাহের শুরু থেকে শুষ্ক আবহাওয়া বাংলায়, বাড়বে দিন-রাতের তাপমাত্রা

অয়ন ঘোষাল: আজ সোমবার থেকে শুষ্ক আবহাওয়া বাংলায়। একইসঙ্গে বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। দুই এক জেলায় আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। দার্জিলিংয়ে আগামী কয়েক দিন হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে আগামী তিন চার দিনে, দিন ও রাতের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। আংশিক মেঘলা আকাশ থাকবে গোটা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। ক্রমবদ্ধর্মান দিন ও রাতের তাপমাত্রা অস্বস্তি বাড়াবে। তিন দিনে তিন থেকে চার ডিগ্রি পর্যন্ত পারদ উঠতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Midday Meal: পড়ুয়াদের পাতে আধখানা, চুরি করে আস্ত ডিম খাচ্ছেন শিক্ষক-শিক্ষকরাই...

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি থেকে বেড়ে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি থেকে এক ধাক্কায় প্রায় ৫ ডিগ্রি বেড়ে ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। যা এখনও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। আগামি ৪৮ ঘণ্টায় এই তাপমাত্রা স্বাভাবিকের কোঠা ছুঁয়ে ফেলবে বলেও জানানো হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৯ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে বৃষ্টি হয়নি।

উত্তর-পশ্চিম ভারতে ঢুকবে নতুন পশ্চিমী ঝঞ্ঝা। একটি অক্ষরেখা রয়েছে ওড়িশা থেকে তামিলনাড়ু পর্যন্ত। ঘূর্ণাবর্ত রয়েছে অসম, রাজস্থান সহ হরিয়ানা উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

আরও পড়ুন: Egra Municipalty: মশা মারার তেল কিনতে খরচ ৪ লক্ষেরও বেশি! পুর-বাজেটে তাজ্জব তৃণমূল কাউন্সিলররাই...

ভিন রাজ্যে

অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে নাগাল্যান্ড, মিজোরাম, মনিপুর ও ত্রিপুরায়। সোম ও মঙ্গলবার শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরাখন্ড ও হিমাচল প্রদেশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, চন্ডিগড়, রাজস্থান এবং উত্তরপ্রদেশের কিছু অংশে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

দেশজুড়ে তাপমাত্রা বাড়বে

উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা বাড়বে দু থেকে চার ডিগ্রি সেলসিয়াস। পূর্ব ভারতের রাজ্যগুলিতে বাংলা, বিহার, ওড়িশা এবং ঝাড়খন্ডে তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি বাড়তে পারে। পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে আগামী তিন দিনে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.