Bengal Weather Today: বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা, শনিবার আবহাওয়া বদলের সম্ভাবনা রাজ্যে

Bengal Weather Today:  আপাতত শুক্রবার একুশে এপ্রিল পর্যন্ত দাবদাহ চলবে। বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। বুধবার থেকেই উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকার সংলগ্ন জেলাগুলিতে।

Updated By: Apr 18, 2023, 08:08 AM IST
Bengal Weather Today: বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা, শনিবার আবহাওয়া বদলের সম্ভাবনা রাজ্যে

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে মঙ্গলবার। দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে তাপমাত্রা কিছুটা কমতে পারে। ঈদের দিন থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তনের আশ্বাস আবহাওয়া দফতরের। কমতে পারে তাপমাত্রা।

দক্ষিণবঙ্গ

আপাতত শুক্রবার একুশে এপ্রিল পর্যন্ত দাবদাহ চলবে। বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত। এমনই আশঙ্কার কথা শোনালো আবহাওয়া দফতর। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন না হলেও একইরকম পরিস্থিতি বজায় থাকবে আরও তিন থেকে চার দিন। আপাতত চার দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে বলে জানা গিয়েছে।

ঈদের দিন শনিবার ২২ এপ্রিল আবহাওয়ার পরিবর্তন হতে পারে দক্ষিণবঙ্গে। প্রচন্ড গরমের দাবদাহ থেকে কিছুটা মুক্তি পাওয়া যেতে পারে।। উপকূলের জেলা সহ তিন চার জেলায় ছিটেফোঁটা হালকা বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে সপ্তাহের শেষে।

উত্তরবঙ্গে

বুধবার থেকেই উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকার সংলগ্ন জেলাগুলিতে। শনি এবং রবিবার উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Aadhar Card: সত্তরোর্ধ্ব মহিলা রাতারাতি হয়ে গেলেন পুরুষ!

উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে পারদ। দার্জিলিং-এও গরমের অনুভূতি। উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা। উত্তরবঙ্গের পার্বত্য দুই-তিন জেলা ছাড়া বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি রয়েছে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

মালদা ও দুই দিনাজপুরের কোথাও কোথাও লু এর মতো পরিস্থিতি হতে পারে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে পার্বত্য এলাকা ছাড়া বাকি জেলাগুলিতে। এরই মধ্যে স্বস্তির কথা শোনালো আবহাওয়া দফতর।

কলকাতা

আগামী শুক্রবার পর্যন্ত এইরকম পরিস্থিতি থাকবে বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা। শুকনো গরম এবং অস্বস্তিকর গরম আবহাওয়া থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। শনিবার থেকে তাপমাত্রা কমতে পারে। আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন: Visva Bharati: মঙ্গলবার থেকেই গরমের ছুটি, কিছু ক্লাস সকালে! রাজ্যের পথেই বিশ্বভারতী...

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ৪০ ডিগ্রি। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রাও ২৯.৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। গত ২৪ ঘন্টায় কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩১ থেকে ৮৭ শতাংশ।

ভিন রাজ্যে

স্বাভাবিকের উপরে থাকবে তাপমাত্রা। উত্তর পশ্চিম, মধ্য ভারত এবং পূর্ব ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এছাড়াও এই জোনের রাজ্যগুলিতে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকবে। দেশের বাকি অংশে তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। ভারতবর্ষের দ্বীপপুঞ্জের রাজ্যগুলিতে ৩০ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। হিমালয়ের পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা থাকবে ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.