Bengal Weather Today: কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি, জলীয়বাষ্প বেশি থাকায় থাকবে অস্বস্তি

Bengal Weather Today: উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রবি ও সোমবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। আপাতত ৩-৪ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোনও জেলাতে।

Updated By: Jul 30, 2023, 11:38 AM IST
Bengal Weather Today: কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি, জলীয়বাষ্প বেশি থাকায় থাকবে অস্বস্তি

অয়ন ঘোষাল: কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী তিন-চার দিন দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টি হবে। উপকূলের জেলাগুলিতে কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে হালকা মাঝারি বৃষ্টি হবে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে এসেছে দক্ষিণবঙ্গের কাছাকাছি। মৌসুমী অক্ষরেখা শ্রী গঙ্গানগর, হিসার, দিল্লি, লখনৌ, বারানসি, গয়া, জামশেদপুর এবং দীঘা ও সংলগ্ন নিম্নচাপের উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

উত্তর ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ তৈরি হয়েছে। বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত। এই নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। মৎস্যজীবীদের মঙ্গল ও বুধবার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গ

রবি ও সোমবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বৃষ্টির পরিমাণ বাড়বে। ওড়িশা ও উপকূল সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবারের মধ্যে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি; অন্যদিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় দিনে ও রাতে অস্বস্তি হবে। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না।

আরও পড়ুন: Saumitra Khan: ফিরছেন না সৌমিত্র খাঁ, তৃণমূলে যোগদানের জল্পনা ওড়ালেন নিজেই

উত্তরবঙ্গ

আপাতত ৩-৪ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোনও জেলাতে। উত্তরবঙ্গে তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহাওয়াবিদদের। হালকা মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলাতে। জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতা

মেঘলা আকাশ থাকবে কলকাতায়। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। জলীয়বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

আরও পড়ুন: Khardaha Police Station: বধূ নির্যাতনের তদন্তে নেমে বৃদ্ধ দম্পতির উপর 'দাদাগিরি'! ক্লোজ খরদহ থানার সাব ইন্সপক্টর

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৫ থেকে ৯৪ শতাংশ।

ভিন রাজ্যে

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ছত্রিশগড়, বিদর্ভ ও মধ্যপ্রদেশ এলাকায়। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং সিকিম সহ কোঙ্কন, গোয়া, মহারাষ্ট্র, গুজরাট এবং রাজস্থানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি উত্তর প্রদেশ, রাজস্থান, জম্মু ও কাশ্মীর, উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.