Bengal Weather Today: শনিবার পর্যন্ত ঝড়ের সম্ভাবনা, সপ্তাহান্তে বাড়বে গরম

Bengal Weather Today: শনিবারেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে। উত্তরবঙ্গের পাঁচ জেলাতে হালকা বৃষ্টি চলবে। শুক্রবার তিনটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পং জেলার কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে।

Updated By: May 26, 2023, 08:54 AM IST
Bengal Weather Today: শনিবার পর্যন্ত ঝড়ের সম্ভাবনা, সপ্তাহান্তে বাড়বে গরম

অয়ন ঘোষাল: ঘন্টায় ৬৩ কিলোমিটার বেগে ৩ মিনিটের কালবৈশাখি এবং ২৮ মিলিমিটার বৃষ্টির হাত ধরে কলকাতায় রাতের তাপমাত্রায় রাতারাতি ৫ ডিগ্রি পতন। তবে বৃহস্পতিবার কালবৈশাখি পেয়ে যাওয়া জেলাগুলির ভাগ্যে আজ আবার ঝড় বৃষ্টি পাওয়ার সম্ভাবনা নগণ্য। উত্তরবঙ্গে তিন জেলায় শুক্রবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। শনিবার পর্যন্ত রাজ্য জুড়ে ঝড়-বৃষ্টির পরিস্থিতি থাকবে। রবিবার থেকে বুধবার বঙ্গে ফের বাড়বে তাপমাত্রা।

আরও পড়ুন: BJP: যৌনতার ফাঁদে ফেলে লক্ষ লক্ষ টাকার প্রতারণা! গ্রেফতার বিজেপি নেত্রী...

দক্ষিণবঙ্গ

শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বেলা যত বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম কিছুটা থাকবে। বিকেল বা সন্ধ্যে থেকে দমকা ঝড় হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গে।

শনিবারেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের পাঁচ জেলাতে হালকা বৃষ্টি চলবে। শুক্রবার তিনটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পং জেলার কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়ি সহ পার্বত্য এলাকায়।

আরও পড়ুন: Bally Bridge: বালি ব্রিজ থেকে গঙ্গায় ঝাঁপ যুবকের! তারপর...

কলকাতা

আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বেলা বাড়লে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। আজ ঝড় বৃষ্টির সম্ভাবনা সামান্য।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় রাতের তাপমাত্রা এক ধাক্কায় ২৬ এর কোঠা থেকে নেমে ২২.৫ ডিগ্রি। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৬৯ থেকে ৭৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে বৃষ্টি ২৮.৭ মিলিমিটার।

সিস্টেম

উত্তর-পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার। উত্তরপ্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। যে অক্ষরেখা বিহার, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

ভিন রাজ্যে

আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি হবে অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে।

শনিবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইবে  দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে। সোমবার এই ঝড় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকাতে। দক্ষিণ ভারতের কর্ণাটক, কেরালা এবং মাহেতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘন্টায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে ওড়িশা এবং ছত্তিসগড়ে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)