Bengal Weather Today: ফের বাড়ল তাপমাত্রা, বৃহস্পতিবার শুরু শীতের দ্বিতীয় স্পেল

Bengal Weather Today: নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আজ উত্তর-পশ্চিম ভারতে। উইকএন্ড-এ জাঁকিয়ে শীতের পরশ। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। 

Updated By: Jan 8, 2024, 08:13 AM IST
Bengal Weather Today: ফের বাড়ল তাপমাত্রা, বৃহস্পতিবার শুরু শীতের দ্বিতীয় স্পেল

অয়ন ঘোষাল: পূর্বাভাস অনুযায়ী আরও বেড়ে রাতের তাপমাত্রা পৌঁছাল ১৭-এর ঘরে। বুধবার পর্যন্ত এই ভাবেই রাতের তাপমাত্রা বাড়বে। বৃহস্পতিবার থেকে শীতের দ্বিতীয় স্পেল শুরু হবে। আজ থেকে অবাধ হবে উত্তুরে হাওয়ার গতিপথ। ফলে সারাদিন শিরশিরানি শীতল হাওয়া বইবে গোটা দক্ষিণবঙ্গে। তবে পারিপার্শ্বিক কিছু ফ্যাক্টরের কারণে তামাত্রা নামতে আরও প্রায় ৪৮ ঘন্টা সময় নেবে। শুক্রবার থেকে ক্রমশ নামবে পারদ। জাঁকিয়ে  শীতের স্পেল আসছে সপ্তাহের শেষে। যা স্থায়ী হবে অন্তত ৫ থেকে ৬ দিন।

সিস্টেম

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আজ উত্তর-পশ্চিম ভারতে। ঘূর্ণাবর্ত রয়েছে লাক্ষাদ্বীপ ও উত্তর প্রদেশে। লাক্ষাদ্বীপের ঘূর্ণাবর্ত থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা গিয়েছে।

দক্ষিণবঙ্গ

উইকএন্ড-এ জাঁকিয়ে শীতের পরশ। বৃহস্পতিবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে। আসতে পারে শীতের নতুন স্পেল। ৫-৬ দিনের স্পেল হওয়ার সম্ভাবনা রয়েছে। ডিসেম্বরে দশ দিনের স্পেল ছিল। আবারও নতুন করে তাপমাত্রা কমে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা আসবে এই উইকএন্ড থেকেই। প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশা হবে সকালে। পূবালী হাওয়ায় গত ৭২ ঘন্টায় প্রচুর জলীয়বাষ্প ঢুকছে। এর ফলে কোনও কোনও জেলায় কুয়াশার সঙ্গে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। আগামী দু'দিনে আরও সামান্য বাড়বে রাতের তাপমাত্রা।

আরও পড়ুন: Suvendu Adhikari: 'নওশাদভাই দাঁড়ালে....', অভিষেকের ভবিষ্য়ত নিয়ে বড় কথা বলে দিলেন শুভেন্দু

উত্তরবঙ্গ

আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আজ আসবে। বুধ-বৃহস্পতিবার নাগাদ এই পশ্চিমী ঝঞ্ঝা পাস হওয়ার সময়ে আবহাওয়ার পরিবর্তন হবে। ঝঞ্ঝা পাস হওয়ার পরেই শীতের আরও একটা স্পেল দেখা যাবে।

হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। ২-১ জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই আগামী কয়েক দিন। সপ্তাহের শেষ দিকে পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

কলকাতা

আরও বাড়ল রাতের তাপমাত্রা। পৌঁছাল ১৭ এর ঘরে। এই বাধা কেটে গিয়ে ৪৮ ঘন্টা পর থেকেই উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। বৃহস্পতিবার থেকে ধাপে ধাপে পারদ পতন হবে। সপ্তাহের শেষে আরও একবার শীতের স্পেল আসবে। সকালে হালকা মাঝারি কুয়াশা এবং পরে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী দুই দিনে রাতের তাপমাত্রা আরও একটু বাড়বে। কলকাতায় রাতের তাপমাত্রা ১৬.৭ থেকে বেড়ে ১৭.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৪ শতাংশ এবং রাতে ৪৯ শতাংশ।

আরও পড়ুন: Abhishek Banerjee: তৃণমূল নেত্রীর নেতৃত্বে দল ঐক্যবদ্ধ, নবীন-প্রবীণ দ্বন্দ্ব নিয়ে মুখ খুললেন অভিষেক

দেশের অন্যান্য রাজ্য

ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা, পঞ্জাব, হরিয়ানা এবং চন্ডিগড় ও বিহারে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা, ঝাড়খন্ডেও। ঘন কুয়াশার দাপট থাকবে হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের কিছু অংশে।

অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে। সিভিয়ার ‌কোল্ড ডে পরিস্থিতি উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। রাজধানী দিল্লিতে কোল্ড ডে পরিস্থিতি। পঞ্জাব এবং হরিয়ানাতে সবথেকে বেশি শীতল দিনের সম্ভাবনা। কোল্ড ডের পরিস্থিতির পরেই শৈত্য প্রবাহের সতর্কবার্তা। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং উত্তরপ্রদেশে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

শৈত্য প্রবাহ হতে পারে মধ্যপ্রদেশের একাংশে। দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপ, তামিলনাডু, কেরল, মাহে, পন্ডিচেরি সহ করাইকালে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কর্ণাটক উপকূলের কিছু অংশ হালকা বৃষ্টির সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.