Bengal Weather Update: বৃহস্পতিবার থেকে শুরু আবহাওয়ার অবনতি, দুর্যোগের পূর্বাভাস রাজ্যজুড়ে

Bengal Weather Update: দুই বঙ্গেই বজ্র বিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। উত্তরবঙ্গে কিছু জেলায় শিলা বৃষ্টিও হতে পারে। কলকাতায় বৃহস্পতিবার থেকে রবিবার সকাল পর্যন্ত ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তৈরি হতে পারে কালবৈশাখির পরিস্থিতি। 

Updated By: Mar 16, 2023, 07:26 AM IST
Bengal Weather Update: বৃহস্পতিবার থেকে শুরু আবহাওয়ার অবনতি, দুর্যোগের পূর্বাভাস রাজ্যজুড়ে

অয়ন ঘোষাল: বৃহস্পতিবার থেকে রাজ্যের বিভিন্ন অংশে পর্যায়ক্রমে আবহাওয়ার অবনতি ও দুর্যোগের পূর্বাভাস রয়েছে। দুই বঙ্গেই বজ্র বিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। উত্তরবঙ্গে কিছু জেলায় শিলা বৃষ্টিও হতে পারে।

উত্তরবঙ্গে বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দুই এক জায়গায় শিলা বৃষ্টিও হতে পারে। ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। কোথাও কোথাও কালবৈশাখির পরিস্থিতিও তৈরি হতে পারে। কালবৈশাখি হলে দমকা হাওয়ার গতিবেগ বেড়ে ৫০ কিলোমিটার বা তার বেশি হতে পারে।

দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম সহ একাধিক জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। কোনও কোনও এলাকায় কালবৈশাখির পরিস্থিতিও হতে পারে। শনিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হাওয়ার গতিবেগ বেড়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে। তৈরি হতে পারে কালবৈশাখির পরিস্থিতি।

আরও পড়ুন: Indian Oil Depot: অনির্দিষ্টকালের জন্য রিফিলিং বন্ধ মৌরিগ্রাম ইন্ডিয়ান ওয়েল ডিপোয়...

কলকাতায় বৃহস্পতিবার থেকে রবিবার সকাল পর্যন্ত ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তৈরি হতে পারে কালবৈশাখির পরিস্থিতি। বুধবার দিনের তাপমাত্রা ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। কাল রাতের তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৫ থেকে ৮৮ শতাংশ। বৃহস্পতিবার থেকে মেঘলা আকাশ থাকবে কলকাতায়। তার জেরে দিনের তাপমাত্রা কমবে।

পূবালী হাওয়ার সঙ্গে পশ্চিমী হাওয়ার সংঘাত হবে। যা ঝাড়খণ্ড এবং বাংলা সীমান্তে নিম্নচাপ অক্ষরেখা তৈরি করেছে। এর সঙ্গে দোসর হয়েছে একটি সক্রিয় ঘূর্ণাবর্ত যা বঙ্গোপসাগর থেকে হু হু করে জলীয় বাষ্প টানছে এবং ক্রমশ শক্তি বাড়াচ্ছে।

আরও পড়ুন: Civic Volunteer: সরকারি প্রাথমিক স্কুলে পড়াবেন সিভিক ভলান্টিয়াররা...

জমিতে এখনও নতুন আলু রয়ে গেছে। হিমঘরে তোলা সম্ভব হয়নি। শসা, পেপে, কাঁচালঙ্কা সহ গ্রীষ্মকালীন একাধিক সবজি এখনও তোলা হয়নি। আমের বোল এখনও গাছেই আছে। এগুলির ব্যাপক ক্ষতি হতে পারে। এর সরাসরি প্রভাব পড়তে পারে কৃষিজ অর্থনীতি এবং বাজারদরে। দুর্বল বা কাঁচা বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে মোবাইলে দামিনী অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে। এতে ২০ কিলোমিটার এলাকার মধ্যে কোথায় বাজ পড়বে তা আধ ঘন্টা আগে জানা যাবে। নাওকাস্টের মাধ্যমে প্রতিনিয়ত সর্বশেষ আপডেট দিতে থাকবে আবহাওয়া দফতর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.