Bengal Weather: জেলায় জেলায় ঝোড়ো হাওয়া-বৃষ্টি, স্বস্তির আবহাওয়া বঙ্গে

আগামি ২ থেকে 3 ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গ-সহ দক্ষিণের বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদ জেলায় দমকা হাওয়া ও বজ্র বিদ্যুৎ- সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Updated By: May 27, 2023, 08:48 AM IST
Bengal Weather: জেলায় জেলায় ঝোড়ো হাওয়া-বৃষ্টি, স্বস্তির আবহাওয়া বঙ্গে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: পরপর দু-দিন কালবৈশাখির পর কলকাতায় রাতের তাপমাত্রা বেশ আরামদায়ক। শনিবারও দিনের তাপমাত্রা স্থিতিশীল। রাজ্যে এদিন বিকেল পর্যন্ত ঝোড়ো হাওয়া ও বৃষ্টির স্পেল থাকবে। তবে রবিবার থেকে বৃষ্টি গায়েব। ৩ দিনে রাজ্য জুড়ে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহষ্পতিবারের পর ফের বাড়বে ঝড় বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন, National Highway: চোখ জুড়ানো সৌন্দর্য্য! রাজ্যে এমন জাতীয় সড়ক দেখেননি আগে...

কলকাতায় শনিবার ৬৩ কিলোমিটার বেগে এবং শুক্রবার ৫৫ কিলোমিটার বেগে ৩ মিনিটের কালবৈশাখির হাত ধরে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে ছিল। শুক্রবার রাতের তাপমাত্রা ২২. ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। সেদিন দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নেমে গিয়ে ৩৩.৪ডিগ্রি সেলসিয়াস হয়। শুক্রবার আলিপুরে বৃষ্টির পরিমাণ ছিল ৬. ৮ মিলিমিটার। শনিবার থেকে ধাপে ধাপে বাড়তে থাকবে তাপমাত্রা।

দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বেলা যত বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম কিছুটা থাকবে। বিকেল বা সন্ধ্যে থেকে দমকা ঝড় হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। শনিবারেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে। 

উত্তরবঙ্গের পাঁচ জেলাতে হালকা বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তিনটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পং জেলার কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়ি -সহ পার্বত্য এলাকায়। 

উত্তর-পশ্চিম ভারতে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার। উত্তর প্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা দেখা যাচ্ছে। যে অক্ষরেখা বিহার, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি হবে আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতে। শনিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইবে দিল্লি- সহ পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে। সোমবার এই ঝড় বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকাতে। 

আরও পড়ুন, Abhishek Banerjee: 'এ কীসের আন্দোলন'! কুড়মি বিক্ষোভে কড়া বার্তা অভিষেকের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.