জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকের আশ্বাসে আপাতত কাটল ভাঙড় জট

এ বিষয়ে জমি কমিটির সদস্য মির্জা হাসান বলেন, 'প্রশাসনের তরফে আমাদের জানানো হয়েছিল পাওয়ার সাব স্টেশনের কাজের পাশাপাশি এলাকার নানাবিধ উন্নয়নমূলক কাজ করা হবে। কিন্তু পরবর্তী সময়ে লক্ষ্য করা যায় এলাকার কোনো উন্নয়নমূলক কাজ হচ্ছে না।

Updated By: Dec 28, 2018, 07:04 PM IST
জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকের আশ্বাসে আপাতত কাটল ভাঙড় জট

শ্রাবন্তী সাহা

আলোচনার টেবিলে জট কাটল ভাঙ্গড়ের পাওয়ার সাব স্টেশন বিতণ্ডার। শুক্রবার পোলেরহাট ২ পঞ্চায়েতে সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত চলে ম্যারাথন বৈঠক। সেখানে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনা হয় ব্লক প্রশাসনের। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ভাঙ্গড় ২ নম্বর ব্লকের বিডিও কৌশিক কুমার মাইতি, আইসি সৌগত রায় এবং পিজিসিএল কর্তৃপক্ষ।

দীর্ঘ লড়াই আন্দোলনে বন্ধ হয়ে গিয়েছিল ভাঙ্গড়ের পোলেরহাট-২ পঞ্চায়েতের নতুন হাটের কাছে পাওয়ার গ্রিডের কাজ। পাওয়ার গ্রিড বিরোধী ওই আন্দোলনে প্রাণ হারিয়েছিলেন বেশ কয়েকজন। মাস কয়েক আগে জেলা প্রশাসনের তৎপরতায় আন্দোলনকারীদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে জট কাটে পাওয়ার গ্রিড সমস্যার। বৈঠকে ঠিক হয়েছিল পাওয়ার গ্রিড-এর পরিবর্তে পাওয়ার সাবস্টেশন তৈরি হবে ভাঙড়ে। সাবস্টেশন তৈরি পাশাপাশি এলাকার উন্নয়নমূলক কাজ করবে রাজ্য সরকার। হাসপাতাল, হিমঘর, নদীবাঁধ সংস্কার-সহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত করার প্রতিশ্রুতি দেয় প্রশাসন। 

প্রতিশ্রুতি মতো এলাকায় উন্নয়নের কাজ হচ্ছে না বলে বৃহস্পতিবার সাবস্টেশনের কাজ বন্ধ করে দেন স্থানীয়রা। অভিযোগ, সাবস্টেশনের কাজ দ্রুতগতিতে এগিয়ে চললেও এলাকার উন্নয়নে মন নেই প্রশাসনের। এরপরই শুক্রবারই তড়িঘড়ি আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসে প্রশাসন। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আপাতত পোলেরহাট ২ নম্বর পঞ্চায়েত এলাকার রাস্তা, পথবাতি, ১০০ দিনের কাজ-সহ পঞ্চায়েত ও ব্লক স্তরের বিভিন্ন উন্নয়নমূলক কাজ করবে প্রশাসন। আগামী ৩১ ডিসেম্বর জেলা প্রশাসনের কর্তাদের উপস্থিতিতে ভাঙড় নিয়ে প্রশাসনিক বৈঠক হবে। ততদিন অবাধে চলবে সাবস্টেশনের কাজ। 

দার্জিলিঙে তুষারপাত, সমতলে তাপমাত্রা হতে পারে আরও নিম্নমুখী

এ বিষয়ে জমি কমিটির সদস্য মির্জা হাসান বলেন, 'প্রশাসনের তরফে আমাদের জানানো হয়েছিল পাওয়ার সাব স্টেশনের কাজের পাশাপাশি এলাকার নানাবিধ উন্নয়নমূলক কাজ করা হবে। কিন্তু পরবর্তী সময়ে লক্ষ্য করা যায় এলাকার কোনো উন্নয়নমূলক কাজ হচ্ছে না। এইজন্য সাবস্টেশনের কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। এদিন প্রশাসনিক বৈঠকে সাময়িক জট কাটলেও আগামী ৩১ তারিখ বৈঠকের পর পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।' ভাঙ্গড়-২ ব্লকের বিডিও কৌশিক কুমার মাইতি বলেন, 'ওরা কিছু দাবি জানিয়েছিল। সে নিয়ে আলোচনা হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর ওদের আরও কিছু দাবি নিয়ে যে রাতে প্রশাসনিক বৈঠক করা হবে। আপাতত সাব স্টেশনের কাজ যেমন চলছে তেমনি চলবে।'

.