BSF রিপোর্টে 'ওয়ান্টেড ক্রিমিনাল', মালদায় ধৃত চিনা নাগরিককে আজ NIA জেরা

ধৃত হান জানুই কি চিনা গুপ্তচর? তদন্তে কেন্দ্রীয় সংস্থা।

Updated By: Jun 11, 2021, 10:26 AM IST
 BSF রিপোর্টে 'ওয়ান্টেড ক্রিমিনাল', মালদায় ধৃত চিনা নাগরিককে আজ NIA জেরা

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশ সীমান্ত লাগোয়া মালদহের কালিয়াচকে থেকে ধৃত হান জানুইকে জিজ্ঞাসাবাদে মিলল চাঞ্চল্যকর তথ্য। বিএসএফ সূত্রে খবর, ধৃতকে জিজ্ঞাসাবাদ করে অফিসাররা এক প্রকার নিশ্চিত, হান জানুই চিনা গুপ্তচর। আজ ধৃতকে জিজ্ঞাসাবাদ করবে এনআইএ।

ধৃত হান জানুইকে নিয়ে ইতিমধ্যে একটি রিপোর্ট পেশ করেছে বিএসএফ। কলকাতায় বিএসএফ-এর দফতরে সেই রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে। রিপোর্টে হান জানুই কে 'ওয়ান্টেড ক্রিমিনাল' বলে উল্লেখ করা হয়েছে। ধৃতের কাছ থেকে মিলেছে চিন, বাংলাদেশ ও ভারতের একাধিক সিম কার্ড, টাকা পাঠানোর মেশিন, মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রা ও ভারতের টাকা। বাজেয়াপ্ত হয়েছে তার মোবাইল, ল্যাপটপ ও পাসপোর্ট। জানা গিয়েছে, ২ জুন বিজনেস ভিসা নিয়ে বাংলাদেশে এসেছিলেন চিনের হুবাই প্রদেশের বাসিন্দা  হান জানুই। এরপর ভারতে অনুপ্রবেশ করেন। 

আরও পড়ুন: Weather Update:আজ ভরা কোটাল, কলকাতায় জলস্তর বৃদ্ধির আশঙ্কা, সতর্ক প্রশাসন

আরও পড়ুন: করোনা আক্রান্তের পাশে স্থানীয় মহিলা, সম্বর্ধনা এলাকাবাসীর

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ২০১৯-এর পর থেকে তিনবার ভারতে এসেছিলেন তিনি। গুরুগ্রামের স্টার স্প্রিং হোটেলে ছিলেন তিনি। হান জানুইয়ে এক শাগরেদ সান জিইয়াংকে কিছুদিনের আগেই লখনউ থেকে গ্রেফতার করেছে এটিএস। তাঁর কাছ থেকে উদ্ধার হয়েছে ১০ থেকে ১৫টি সিমকার্ড। স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে কালিয়াচকের মিলিক সুলতানপুর এলাকায় এক ব্যক্তিকে ঘোরাঘুরি করতে দেখেন স্থানীয় বাসিন্দারা। সন্দেহ হওয়ায় বাংলাদেশ সীমান্ত কর্তব্যরত বিএসএফ জওয়ানদের বিষয়টি জানান তাঁরা। এরপরই ওই চিনা নাগরিককে আটক করা হয়। খবর পৌঁছয় কালিয়াচক থানায়। শেষপর্যন্ত ধৃতকে পুলিসের হাতে তুলে দেয়  বিএসএফ।