Jagaddhatri Puja 2023: ২৫১ বছরে পড়ল বুড়ি মা'র পুজো! অলৌকিক ক্ষমতাসম্পন্না মা'কে দেখতে উতলা সারা বাংলা...

Buri Ma Jagaddhatri Puja: বুড়িমার পুজোর দুটি বিষয় ভক্তদের টানে। একটি দেবীর গয়না। অপরটি দেবীর ভোগ। ভক্তদের বিশ্বাস, এই ভোগ খেলে মনস্কামনা পূর্ণ হয়। আরও একটি বিষয় আছে-- বিসর্জন। তাঁর বিসর্জন দেখতে মানুষের ঢল নামে রাস্তায়।

Updated By: Nov 21, 2023, 05:01 PM IST
Jagaddhatri Puja 2023: ২৫১ বছরে পড়ল বুড়ি মা'র পুজো! অলৌকিক ক্ষমতাসম্পন্না মা'কে দেখতে উতলা সারা বাংলা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুধু চন্দননগর নয়, জগদ্ধাত্রী পুজো নিয়ে আলোড়িত কৃষ্ণনগরও। বাংলার দুই শহরে এসেছেন দেবী জগদ্ধাত্রী। কৃষ্ণনগরের বুড়িমাকে ঘিরেও ভক্তদের ঢল নেমেছে। নবমীতে বুড়িমা দর্শনের জন্য় ভক্তদের ভিড় বরাবরই চোখে পড়ার মতো। পুজোর বাজেট প্রায় ৬০ লক্ষ টাকা। অনেকেরই বিশ্বাস, দেবী মনস্কামনা পূরণ করেন। তাই দেবীদর্শনের টানে প্রতিবছর হাজার হাজার ভক্ত উপস্থিত হন এখানে। অঞ্জলি দেওয়ার জন্যও হাজার হাজার মানুষ আসেন।

আরও পড়ুন; Jagaddhatri Puja 2023: ৮২ বছর আগে বেলুড় মঠের সারদাপীঠে শুরু জগদ্ধাত্রী পুজো...

বুড়িমার পুজোর দুটি বিষয় ভক্তদের টানে। একটি দেবীর গয়নার সাজ। অপরটি দেবীর ভোগ। ভক্তদের বিশ্বাস, এই ভোগ খেলে মনস্কামনা পূর্ণ হয়। আরও একটি বিষয় আছে-- বিসর্জন। তাঁর বিসর্জন দেখতে মানুষের ঢল নামে রাস্তায়। এবারেও এই পুজো নিয়ে কৃষ্ণনগর তো উদ্দীপ্তই, উদ্দীপ্ত সারা বাংলাই।

আরও পড়ুন; Jagaddhatri Puja: দেবীর আদেশ পেয়েই চন্দননগরের গঙ্গাপাড়ে সেদিন নৌকা থামালেন রাজা কৃষ্ণচন্দ্র...

এদিকে, চিরাচরিত প্রথা ও রীতি মেনেই মহাসমারহে শ্রীশ্রীজগদ্ধাত্রী মায়ের পুজো শুরু বেলুড় মঠ সারদাপীঠে। পূর্বাহ্ন পূজার মাধ্যমে আজ, মঙ্গলবার সকাল ৬টা থেকেই শুরু হয়ে গিয়েছে পুজো। ত্রিপ্রহর জুড়ে পুজো চলবে আজ। সপ্তমী,অষ্টমী ও নবমীর পূজা-প্রক্রিয়ার মাধ্যমে আজ সারাদিন ধরেই দেবীর আরাধনা চলবে বেলুড় মঠ সারদাপীঠে। এই উপলক্ষে দূর দুরান্ত থেকে এসেছেন ভক্তেরা। ভক্তসমাগমে উজ্জীবিত বেলুড় মঠ। জগদ্ধাত্রী পুজো কার্তিক মাসের শুক্লপক্ষের অষ্টমী থেকে দশমী পর্যন্ত পালিত হয়। তবে বেলুড়ের সারদাপীঠে নবমী তিথিতে তিন প্রহরে সপ্তমী, অষ্টমী এবং নবমীর পুজো হয়। সারাদিন চলে পুজো। ১৯৪১ সালে বেলুড়ের সারদাপীঠে জগদ্ধাত্রী পুজোর সূচনা হয়েছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.