Jhalda Municipalty: প্রশাসকে 'না', ঝালদা পুরসভার চেয়ারম্যান পদে নির্বাচনের নির্দেশ হাইকোর্টের

 বোর্ড গঠনের আগেই  ঝালদা পুরসভার প্রশাসক পদে বসানোর বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য।  সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয় হাইকোর্টে।

Updated By: Jan 13, 2023, 07:16 PM IST
Jhalda Municipalty: প্রশাসকে 'না', ঝালদা পুরসভার চেয়ারম্যান পদে নির্বাচনের নির্দেশ হাইকোর্টের

অর্ণবাংশু নিয়োগী: প্রশাসন নিয়োগের বিজ্ঞপ্তি খারিজ। ঝালদা পুরসভায় চেয়ারম্যান নির্বাচনে নির্দেশ দিল হাইকোর্ট। কবে? ১৬  জানুয়ারি জেলাশাসকের তত্ত্বাবধানেই ভোট হবে। শান্তি শৃঙ্খলা এবং নিরাপত্তা বজায় রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে পুলিসকে।

পুরুলিয়া ঝালদা পুরসভার তখন ত্রিশঙ্কু। পুরভোটের ফলপ্রকাশের পর খুন হন ২ নম্বর ওয়ার্ডে কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। নেপথ্যে কারা? হাইকোর্টের নির্দেশে তদন্ত করছে সিবিআই।

এদিকে ঝালদার পুরসভার ২ নম্বর ওয়ার্ড  এখনও কংগ্রেসেরই দখলে। উপনির্বাচনে জিতে এখন ওই ওয়ার্ডের কাউন্সিলর তপন কান্দুর ভাইপো মিঠুন। পুরসভার চালাবে কারা? কংগ্রেসকেই সমর্থন করেন ২ নির্দল কাউন্সিলর। ফলে ৭ বছর পর আস্থাভোটে হেরে ঝালদা পুরসভা হাতছাড়া হয়ে যায় তৃণমূলের। 

আরও পড়ুন: Canning: আবাস যোজনা তালিকায় নাম নেই, অঙ্গনওয়াড়ি কর্মীকে ঘিরে বিক্ষোভ গ্রামবাসীদের

তাহলে কেন হাইকোর্টে মামলা? বোর্ড গঠনের আগেই তৃণমূল কাউন্সিলর জবা মাছোয়াড়কে ঝালদা পুরসভার প্রশাসক পদে বসানোর বিজ্ঞপ্তি জারি করে রাজ্য। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় কংগ্রেস। প্রশাসক বসানোর সিদ্ধান্তে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করে আদালত। সঙ্গে নির্দেশ, যতদিন না চেয়ারম্যান নির্বাচন হচ্ছে, ততদিন ঝালদা পুরসভার দায়িত্ব সামলাবেন জেলাশাসক। অবশেষে চেয়ারম্যান নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল হাইকোর্ট।

ঝালদা পুরসভায় আসনসংখ্যা ১২। ২০২২-র পুরভোটে ৫ টি করে আসন পেয়েছিল কংগ্রেস ও তৃণমূল। বাকি দুটি আসনে জিতেছিলেন নির্দল প্রার্থীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.