close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

চতুর্থ দফার ভোট সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী

এর আগে ওই কেন্দ্রগুলির ৯৮ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন।

Updated: Apr 25, 2019, 10:21 PM IST
চতুর্থ দফার ভোট সব বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের দফা যত এগোচ্ছে, ততই বাড়ছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। চতুর্থ দফার ভোটে সব বুথেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।

আগামী সোমবার, ২৯ এপ্রিল চতুর্থ দফার ভোটগ্রহণ। সেদিন পশ্চিমবঙ্গের আটটি লোকসভা আসনে নির্বাচন হবে। ভোট রয়েছে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুর লোকসভা আসনে।

আরও পড়ুন: বিজেপিকে ভোট দিলেই ধর্ষণ করা হবে, পোস্টার পড়ল চন্দ্রকোনায়

এর আগে ওই কেন্দ্রগুলির ৯৮ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছিল নির্বাচন কমিশন। বৃহস্পতিবার কমিশনের তরফে জানা গিয়েছে যে এবার সব বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে।

এর আগে ৫৫৯ কোম্পানি বাহিনী রাখা হয়েছিল চতুর্থ দফার নির্বাচনের জন্য। এবার সেটা হচ্ছে ৫৮০ কোম্পানি। বিভিন্ন জেলায় মোতায়েন থাকা ২১ কোম্পানি বাহিনী নিয়ে চতুর্থ দফার জন্য ৫৫৯ থেকে বাড়িয়ে ৫৮০ কোম্পানি আধাসেনা করা হল।

আরও পড়ুন: মমতার বক্তব্য বিকৃত করায় অভিযুক্ত বিজেপি, কমিশনে তৃণমূল

পশ্চিমবঙ্গে লোকসভার আসন সংখ্যা ৪২। সাত দফাতেই নির্বাচন হচ্ছে এই রাজ্যে। প্রথম দফায় কোচবিহার ও আলিপুরদুয়ার, দুটি আসনে নির্বাচন হয়েছে। তৃতীয় দফায় ভোট হয়েছে জলপাইগুড়ি, দার্জিলিং ও রায়গঞ্জে। তৃতীয় দফায় বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদে নির্বাচন হয়েছে।

ওই আসনগুলির সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল না। কিন্তু প্রতি দফাতেই বেড়েছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। সেটাই এবার একশো শতাংশ হল।

আরও পড়ুন: ইতালিতে রাখা চুরির টাকা কি গরিবদের দিতে চান রাহুল, প্রশ্ন তুললেন যোগী আদিত্যনাথ

প্রসঙ্গত, নির্বাচনের অনেক আগে থেকেই বিরোধীরা কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর দাবিতে সরব। নির্বাচন ঘোষণার পরও সেই দাবি তুলেছেন। এমনকী, ভোটের আগে রাতে বুথে কেন্দ্রীয় বাহিনী না দেখে বেশ কয়েকটি জায়গায় বিক্ষোভ হচ্ছে। বুথে তালা ঝুলিয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে।