বাইক মিছিলে ঝড় তোলার ডাক, বিজেপির সংকল্প যাত্রা ঘিরে উত্তেজনা জায়গায় জায়গায়

বিজেপির এই বাইক মিছিলকে অনুমতি দেয়নি পুলিস। মিছিল আটকাতেই উত্তেজনা।

Updated By: Mar 3, 2019, 12:19 PM IST
বাইক মিছিলে ঝড় তোলার ডাক, বিজেপির সংকল্প যাত্রা ঘিরে উত্তেজনা জায়গায় জায়গায়

নিজস্ব প্রতিবেদন : পাখির চোখ লোকসভা নির্বাচন। রাজ্যজুড়ে 'পদ্মবাগান' গড়ে তুলতে মরিয়া বিজেপি। আর সেই লক্ষ্যেই আজ রাজ্যজুড়ে সংকল্প যাত্রার কর্মসূচি নিয়েছে বিজেপি। রাজ্যজুড়ে বাইক মিছিলের আয়োজন করা হয়েছে গেরুয়া শিবিরের তরফে।

শুধু কলকাতাতেই কমপক্ষে ৩০টি মিছিলের আয়োজন করা হয়েছে বলে খবর দলীয় সূত্রে। কলকাতার পাশাপাশি জেলাতেও বাইক মিছিলের কর্মসূচি নিয়েছে বিজেপি। এদিকে প্রশাসন সূত্রে খবর,  বিজেপির এই বাইক মিছিলকে অনুমতি দেওয়া হয়নি। অন্যদিকে, বিজেপির দাবি ইচ্ছে করেই তাদের অনুমতি দেওয়া হয়নি। এই পরিস্থিতিতে বিজেপির বাইক মিছিল ঘিরে উত্তেজনা ছড়াল রাজ্যের বেশ কিছু জায়গায়।

একনজরে বিজেপির সংকল্প যাত্রা-

- বিজেপির বাইক মিছিল ঘিরে কলকাতার জোড়াবাগানে অশান্তি ছড়ায়। পুলিস সাইড করে দেয় বিজেপির বাইক। আর তারপরই বিক্ষোভে ফেটে পড়েন বিজেপি কর্মী, সমর্থকরা।

- অন্যদিকে বাগবাজারে মায়ের ঘাটে মোতায়েন ছিল প্রচুর সংখ্যক পুলিস কর্মী। তা দেখে বিজেপি কর্মী, সমর্থকরা বাইক মিছিলের অভিমুখ ঘুরিয়ে দেয়। এরপরই পুলিসের সঙ্গে বচসা বাঁধে বিজেপি কর্মী, সমর্থকদের। ২ জন বিজেপি কর্মীকে আটক করা হয়েছে। আটক করা হয়েছে বাইকও। 

- বীরভূমের রামপুরহাটে মিছিল আটকে দিল পুলিস।  আটক করা হল বাইক মিছিলে অংশগ্রহণকারী বিজেপি কর্মীদের। বীরভূম জেলার সর্বত্র-ই পুলিসের তরফে বিজেপির বাইক মিছিল আটকে দেওয়া হয়েছে।

- পুলিস মিছিল বের করতে না দেওয়ায় উত্তর ২৪ পরগনার অশোকনগরে রাস্তা অবরোধ করল বিজেপি। জিরাট রোডের উপর হরিপুরে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে অবরোধ করেন বিজেপি কর্মীরা। ঘটনাস্থলে মোতায়েন রয়েছে প্রচুর পুলিস। বাইক মিছিল বের করার জন্য বারাসতের রথতলা মোড়ে বিজেপি কর্মী, সমর্থকরা জমায়েত হতে শুরু করলে আটকে দেয় পুলিস।

- কয়েকশো বিজেপি কর্মী, সমর্থক বাইক নিয়ে মিছিল করে বেরতেই ঝাড়গ্রামের পাঁচ মাথার মোড়ে আটকায় পুলিশ। উত্তেজনা ছড়ায় এলাকায়। পুলিসের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়তে দেখা যায় বিজেপি কর্মী, সমর্থকদের। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসে অতিরিক্ত - পুলিশ সুপার, এসডিপিও,আইসি-র নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী। অশান্তির জেরে সমস্যায় পড়েন সাধারণ মানুষ।

- হুগলির তারকেশ্বরেও বিজেপির বাইক মিছিল আটকায় পুলিশ। তারকেশ্বরের ধল্যানের কাছে মিছিল আটকানো হয়।  তারকেশ্বরের ধল্যান  পার্টি অফিস থেকে চাঁপাডাঙা যাওয়ার কথা ছিল বিজেপির বাইক মিছিলের। সেইমতো পার্টি অফিসে জড়ো হন কয়েকশো বিজেপি কর্মী, সমর্থক। পার্টি  অফিস থেকে মিছিল শুরু হয়ে কিছুটা এগোতেই বিজেপি সমর্থকদের আটকায় পুলিস। মিছিলের কোনও অনুমনি ছিল না বলে জানিয়েছে পুলিস।

- হুগলির খানাকুল ও আরামবাগেও বিজেপির বাইক মিছিল আটকায় পুলিস। মিছিলে পুলিস বাধা দিতেই বিক্ষোভে ফেটে পড়েন বিজেপি কর্মী, সমর্থকরা। কিন্তু  পুলিসি বাধায় আরামবাগে শেষপর্যন্ত পিছু হঠেন  বিক্ষোভকারীরা। তবে খানাকুলে এখনও বিক্ষোভ চলছে। হুগলির চাঁপদানিতেও মিছিল আটকায় পুলিস। উত্তরপাড়ার মাখলায় বিড়লা রোডে বিজেপি বাইক মিছিল বের করতে উদ্যত হলে, তা আটকে দেয় পুলিস।

- হাওড়ার লিলুয়ায় পুলিস বিজেপির বাইক মিছিল আটকালে পুলিসকর্মীদের সঙ্গে বচসা বাঁধে বিজেপি কর্মী-সমর্থকদের। আটক করা হয় বেশ কয়েকজন বিজেপি কর্মী-সমর্থককে। অন্যদিকে উলুবেড়িয়ায় ৬ নম্বর জাতীয় সড়কের উপর ৩টি জায়গায় বিজেপির বাইক মিছিল আটকানোর চেষ্টা করলে পুলিসের সঙ্গে ধস্তাধস্তি বাঁধে।

আরও পড়ুন, সিপিএমের গর্বই আজ অতীত, ৩০% বুথেও এজেন্ট দিতে অক্ষম আলিমুদ্দিন

- পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে বাইক মিছিলের আয়োজন করেছিল বিজেপি। পটাশপুর, দিঘা ও রামনগরে মিছিল আটকায় পুলিস। পুলিসের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বিজেপি কর্মীরা।

- মুর্শিদাবাদের বহরমপুরে বিজেপির জেলা কার্যালয় থেকে বাইক মিছিল বেরনোর সময় বাধা দেয় পুলিস। পুলিসের সঙ্গে কথা কাটাকাটিতে জড়ান বিজেপি কর্মীরা। ধস্তাধস্তিও হয় পুলিসের সঙ্গে।

- দক্ষিণ দিনাজপুরে পতিরাম থেকে কুমারগঞ্জ পর্যন্ত বিজেপির বাইক মিছিল করার কথা ছিল। পতিরামে মিছিল আটকায় পুলিস।

- বাঁকুড়ার সিমলাপাল থানার কুর্মিমোড় এলাকায় বিজেপির বাইক মিছিল আটকেছে পুলিস।

- নদিয়ার কৃষ্ণগঞ্জে বিজেপি বাইক মিছিল শুরু করার আগেই তৃণমূল কর্মীরা রাস্তায় বসে পড়েন।

- পূর্ব বর্ধমানের দুর্গাপুরেও মিছিল আটকায় পুলিস। বাইক মিছিলে ধরপাকড় চালায় পুলিস।

- দুপুর ২টোয় বেহালা ডায়মন্ড পার্ক থেকে বিজেপির বাইক মিছিল বেরনোর কথা। যদিও পুলিস এখনও মিছিলের অনুমতি দেয়নি। অন্যদিকে, ১২টা- সাড়ে ১২টা নাগাদ যাদবপুর থানা থেকে হাজরা, বেকবাগান,গড়িয়াহাট হয়ে কসবার অ্যাক্রোপলিস মল পর্যন্ত বিজেপির একটি বাইক মিছিল হওয়ার কথা। স্বভূমিতেও বাইক মিছিল হওয়ার কথা। যদিও পুলিসের অনুমতি নেই।