Midnapur: জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট, গত ১৫ দিন গড়ে ৩৫ শিশু ভর্তি মেদিনীপুর মেডিক্যালে

হাসপাতাল সূত্রে খবর, বহু শিশু ভুগছে ভাইরাল জ্বরে। রয়েছে শ্বাসকষ্টজনিত সমস্যাও। পরিস্থিতি এমন হয়েছে যে মেদিনীপুর শহরে ওষুধের সংকট চরমে

Updated By: Oct 19, 2021, 04:09 PM IST
Midnapur: জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট, গত ১৫ দিন গড়ে ৩৫ শিশু ভর্তি মেদিনীপুর মেডিক্যালে

নিজস্ব প্রতিবেদন:  উৎসবের মধ্যেও মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে কমেনি শিশু ভর্তির সংখ্যা। হাসপাতালের তথ্য অনুযায়ী গত ১৫ দিনে রোজ গড়ে ৩৫-৪০টি শিশু ভর্তি হয়েছে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে।

আরও পড়ুন-Bangladesh: 'শকুনের রাজনীতি করছে BJP', দাবি কুণালের  

হাসপাতাল সূত্রে খবর, বহু শিশু ভুগছে ভাইরাল জ্বরে। রয়েছে শ্বাসকষ্টজনিত সমস্যাও। পরিস্থিতি এমন হয়েছে যে মেদিনীপুর শহরে ওষুধের সংকট চরমে। অ্যান্টিবায়োটিক থেকে ইনহেলার এমনকি শিশুদের সিরাপ পর্যন্ত অমিল। আর এ নিয়ে রীতিমতো উদ্বেগে চিকিত্সক মহল থেকে অসুস্থ শিশুর পরিজনেরা।

মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের এক শিশু বিশেষজ্ঞের দাবি, এভাবে ওষুধের সংকট হওয়ায় চিকিত্সা করতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে তাদের। বহু ক্ষেত্রেই শিশুরা সুস্থ হতে লেগে যাচ্ছে অনেকটা সময়। যাতে অতি শীঘ্র এই সমস্যার সমাধান করা যায় সেদিকে স্বাস্থ্য দফতরকে নজর দেওয়ার আবেদন জানিয়েছেন এই চিকিত্সক। একই দাবি জানিয়েছে জ্বরে আক্রান্ত শিশুর পরিবারেরও।

কেন এমন সঙ্কট? বেঙ্গল কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশনের এক সদস্যের দাবি, পুজোর মরশুমে ওষুধের প্রোডাকশন ও সাপ্লাই কম থাকার কারণেই এই সংকট তৈরি হয়েছে। শিগগিরই এই সংকট কেটে যাবে বলেও আশা প্রকাশ করেছেন বিসিডিএর এই সদস্য।

আরও পড়ুন-Kolkata: হবু ডাক্তারদের আন্দোলনে বেহাল R G Kar হাসপাতাল, ফিরে যাচ্ছেন বহু রোগী 

অন্যদিকে, করোনার তৃতীয় ঢেউ আছড়ে না পড়লেও করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেনা না এই শিশু বিশেষজ্ঞ। তাঁর দাবি, আরটিপিসিআর কিংবা অ্যান্টিজেন টেস্টে শিশুদের দেহে করোনা ধরা না পড়লেও। অনেক ক্ষেত্রে রক্ত পরীক্ষায় শিশুদের শরীরে ধরা পড়ছে করোনার একাধিক উপসর্গ। চিকিৎসা পরিভাষায় "মাল্টিসিসটেম ইনফ্লামেটরি সিনড্রোম অফ চিল্ড্রেন বা MISC" সবমিলিয়ে একদিকে রোগ অপরদিকে রোগ উপশমে প্রয়োজনে ওষুধের সংকট রীতিমতো চিন্তায় ফেলছে জেলার চিকিৎসক মহলকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)