জরুরি বিভাগেই দ্রুত সিদ্ধান্ত, রাজ্যের প্রতিটি কোভিড হাসপাতালে তৈরি থাকবে ক্যুইক রেসপন্স টিম

রাজ্য সরকারের বক্তব্য রোগীর চাপে অনেক সময় আশঙ্কাজনক রোগীদের দ্রুত চিকিত্সা শুরু করতে খানিকটা দেরি হয়ে যায়। সেই সমস্যা এতে অনেকটাই কমবে

Reported By: অর্ণবাংশু নিয়োগী | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 9, 2020, 06:05 PM IST
জরুরি বিভাগেই দ্রুত সিদ্ধান্ত, রাজ্যের প্রতিটি কোভিড হাসপাতালে তৈরি থাকবে ক্যুইক রেসপন্স টিম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আশঙ্কাজনক করোনা রোগীদের চিকিত্সার জন্যে নতুন একটি ব্যবস্থা চালু করতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের ৭৮টি কোভিড হাসপাতালে তৈরি থাকবে ক্যুইক রেসপন্স টিম। এই টিমই হাসপাতালের জরুরি বিভাগে সংকটজনক করোনা রোগীদের দেখে দ্রুত চিকিত্সার সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন-বহু ঢক্কা-নিনাদ করে পর্বতের মুষিক প্রসব, প্রতিরক্ষা যন্ত্রাদি আমদানিতে নিষেধাজ্ঞা নিয়ে রাজনাথকে কটাক...

কারা থাকছেন এই টিমে? জানা গিয়েছে ক্যুইক রেসপন্স টিমে থাকছেন মোট ৫ জন সদস্য। এদের মধ্যে একজন অ্যানাস্থেটিস্ট, একজন হাউস স্টাফ, একজন স্নাতকত্তোর পাঠরত চিকিত্সক, একজন চিকিত্সা আধিকারিক এবং একজন সিসিইউ প্রশিক্ষণপ্রাপ্ত নার্স। এরাই রাজ্যের কোভিড হাসপাতালগুলির জরুরি বিভাগে কোভিড রোগীদের প্রথম দেখবেন।

কেন এমন টিম গঠনের সিদ্ধান্ত? রাজ্য সরকারের বক্তব্য রোগীর চাপে অনেক সময় আশঙ্কাজনক রোগীদের দ্রুত চিকিত্সা শুরু করতে খানিকটা দেরি হয়ে যায়। সেই সমস্যা এতে অনেকটাই কমবে। পাশাপাশি ওয়ার্ডে কোন রোগীর কী পরিষেবা আশু প্রয়োজন তাও এই টিম দেখাশোনা করতে পারবে।

আরও পড়ুন-যুদ্ধক্ষেত্রে বহু করোনা রোগীকে বাঁচিয়ে 'শহিদ' ডাক্তার আসরাফ মীর

এনিয়ে ডা নির্মল মাজি বলেন, জরুরি বিভাগে আশঙ্কজনক রোগীর অপেক্ষা করার আর প্রয়োজন হবে না। তাঁর কী চিকিত্সা হবে, অক্সিজেন দিতে হবে কিনা, ভেন্টিলেশন লাগবে কিনা বা কোন পথে চিকিত্সা শুরু করা হবে তা এই টিম ঠিক করে দেবে। ফলে আশঙ্কাজনক রোগীরা দ্রুত চিকিত্সা পাবেন।