করোনায় মৃত ব্যক্তির দেহ দেখার জন্য আধ ঘণ্টা দেওয়া হবে পরিবারকে

করোনার বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যে ১১টি করোনা হাসাপাতাল খুলছে রাজ্য সরকার

Reported By: সুতপা সেন | Updated By: Jun 6, 2020, 10:30 PM IST
করোনায় মৃত ব্যক্তির দেহ দেখার জন্য আধ ঘণ্টা দেওয়া হবে পরিবারকে

নিজস্ব প্রতিবেদন: করোনায় মৃত রোগীদের দেহ সত্কারের নিয়মে একাধিক বদল আনল রাজ্য স্বাস্থ্য দফতর। মৃতদেহ সত্কার নিয়ে কোভিডে মৃতদের পরিবারের সদস্যদের আপত্তি ছিল। এবার তার সমাধান হল।

রাজ্যে স্বাস্থ্য দফতরের তরফে করোনায় মৃতদেহ সত্কারের নিয়মে একাধিক বদল আনা হয়েছে। পরিবারের সদস্যরা যাতে দেহ দেখতে পারেন তার ব্যবস্থা করা হয়েছে। দ্রুত খবর তাঁরা যাতে পান তারও ব্যবস্থা করা হয়েছে। ওইসব নিয়ম কঠোরভাবে পালন করতে হবে হাসপাতালগুলিকে।

আরও পড়ুন-কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজ এবার সম্পূর্ণভাবে ৫০০ বেডের

নতুন কী নিয়ম হল

** সরকারি, বেসরকারি হাসপাতালে কোনও করোনা রোগীর মৃত্যু হলে তা ১ ঘণ্টার মধ্যে তার পরিবারকে জানাতে হবে।

** আগে যে কভার দিয়ে মৃতদেহ ঢাকা হতো তা আর চলবে না। এবার মৃতদেহের মুখ থাকবে স্বচ্ছ ঢাকানায় মোড়া। এতে বাড়ির লোকজন তা সহজেই দেখতে পাবেন।

** যে হাসপাতালে রোগীর মৃত্যু হবে তাদেরই মৃতের আত্মীয়দের গ্লাভস, মাস্ক দিতে হবে।

** হাসপাতালের একটি বিশেষ জায়গায় ওই মৃতদেহ থাকবে। সেখানে ধর্মীয় আচার পালনের জন্য বা দেখার জন্য মৃতের পরিবারের সদস্যদের আধ ঘণ্টা সময় দেওয়া হবে।

উল্লেখ্য, এর আগে করোনা মৃতদের সত্কারে পরিবারের লোকজন মৃতদেহ দেখাতে পেতেন না। রাজ্য সরকারই নিজ উদোগে তা দাহ করে দিত বা সমাধিস্থ করত। এবার সেই নিয়মই থাকবে, দেহ পরিবারের হাতে দেওয়া হবে না। তবে পরিবারের লোকজন তা দেখতে পাবেন বা শেষ ধর্মীয় আচার পালন করার সুযোগ পাবেন।

আরও পড়ুন-আগামী এক সপ্তাহে ১১ কোভিড হাসপাতাল খুলছে রাজ্য, নেওয়া হচ্ছে স্কুল-লজও

প্রসঙ্গত, রাজ্যে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত হয়েছেন ৪৩৫ জন। মৃত্যু হয়েছে ১৭ জনের। করোনার এই বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে আগামী এক সপ্তাহের মধ্যে রাজ্যে ১১টি করোনা হাসাপাতাল খুলছে রাজ্য সরকার।

.