কলকাতায় আজ মিলবে না covaxin টিকা! বন্ধ ভ্যাকসিনেশন

ভারত বায়োটেকের প্রস্তুত করা টিকা কোভ্যাক্সিনের ভাঁড়ার শূন্য রাজ্যে।

Updated By: Jul 23, 2021, 10:58 AM IST
কলকাতায় আজ মিলবে না covaxin টিকা! বন্ধ ভ্যাকসিনেশন

নিজস্ব প্রতিবেদন: ফের রাজ্যে বন্ধ হল টিকাকরণ। পর্যাপ্ত কোভ্যাক্সিন (covaxin) টিকা মজুত না থাকায় এই সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভার পুরপ্রশাসকমন্ডলী। ভারত বায়োটেকের প্রস্তুত করা টিকা কোভ্যাক্সিনের ভাঁড়ার শূন্য রাজ্যে। ফলে শুক্রবার এই টিকা দেওয়া হবে না কোনও টিকা কেন্দ্রে এমনটাই জানান হয়েছে।

কলকাতা পুরসভার তরফে অতীন ঘোষ জানান স্টক নেই বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্র এই টিকা পাঠালে তবেই ফের চালু করা যাবে কোভ্যাক্সিন টিকাকরণ। প্রসঙ্গত, ২১ জুলাই ভ্যাকসিন আসার কথা ছিল প্রায় ১ লক্ষ ৮৪ হাজার। এদিকে এই ঘটনায় সমস্যায় পড়েছেন  সাধারণ মানুষ। ভ্যাকসিনের ফের আকাল হওয়ায় কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ নিয়ে সংশয় রয়েছে। 

আরও পড়ুন, এক বছর পর হাতে গুরুত্বপূর্ণ সূত্র, ময়না শিশু মৃত্যুর ঘটনায় পুলিসের জালে মা ও তার পুরুষ সঙ্গী

সেন্ট্রাল মেডিকেল স্টোরেও নেই কোভ্যাক্সিন। প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ কোভ্যাক্সিন পাওয়ার সময় ক্রমশ বেড়ে চলেছে বলেই অভিযোগ সাধারণ মানুষ। জানা গিয়েছে রাজ্যে প্রায় দেড় লক্ষ কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ পাওয়া বাকি। জুলাই মাসে রাজ্যকে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন মিলিয়ে মোট ৭৩ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় সরকারের। কিন্তু তা দেওয়া হয়নি, গত ১৫ জুলাই পর্যন্ত মাত্র কেন্দ্রের তরফে ২৩ লক্ষ ডোজ পেয়েছে রাজ্য, এমনটাই জানান হয়েছে। 

এদিকে, কোভিশিল্ডের সঙ্গে তুলনা করলে ভারতে কোভ্যাক্সিনের উৎপাদন ও সরবরাহ কম রয়েছে। এর বড় কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও গোটা বিশ্বে এই টিকা ব্যবহারের জন্য ছাড়পত্র দেয়নি। কিন্তু রাজ্যে যারা কোভ্যাক্সিনের প্রথম ডোজ নিয়েছেন বর্তমানে তাঁরাই সমস্যার মুখোমুখি হয়েছেন। শুক্রবার কলকাতা পুরসভার যে ৩৯ টি কেন্দ্রে বন্ধ থাকবে কোভ্যাক্সিন টিকাকরণ, এমনটাই খবর। 

.