Cyclone Gulab: ক্রমশ শক্তি বাড়াচ্ছে 'গুলাব'! দেখে নিন এখন কোথায় রয়েছে ঘূর্ণিঝড়

প্রস্তুত পুলিস, দমকল, PWD, CESC। 

Updated By: Sep 25, 2021, 07:45 PM IST
Cyclone Gulab: ক্রমশ শক্তি বাড়াচ্ছে 'গুলাব'! দেখে নিন এখন কোথায় রয়েছে ঘূর্ণিঝড়

নিজস্ব প্রতিবেদন: ফের দুর্যোগের ভ্রুকুটি। রবিবার বিকেল ৩টে থেকে ৫টার মধ্য়ে অন্ধ্র-ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে সাইক্লোন গুলাব (Cyclone Gulab)। 'গুলাব' নামটি পাকিস্তানের দেওয়া। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় দুর্যোগ বাড়বে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

---------------------------------------------- 

2:40 pm: নিম্নচাপ আগামী ১২ ঘন্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ২৬ সেপ্টেম্বর বিশাখাপত্তনম ও গোপালপুরের মাঝের অংশে আছড়ে পড়বে Cyclone Gulab। এর বর্তমান অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গপোসাগরে। গতিবেগ ঘণ্টায় ১৪ কিলোমিটার। ২৯ সেপ্টেম্বর এই রাজ্যে ঘূর্ণিঝড়টি নিম্নচাপ আকারে প্রবেশ করবে। হওয়ার গতি থাকবে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার। বর্তমানে গোপালপুর থেকে ৪৭০ কিলোমিটার এবং কলিঙ্গপত্তনম থেকে ৫৪০ কিলোমিটার দূরে রয়েছে 'গুলাব' (Cyclone Gulab)।

1:05 pm: 

12:15 pm: তৎপর কলকাতা পুরসভা (KMC)। ইতিমধ্যেই সমস্ত পাম্পিং স্টেশনকে নির্দেশ দেওয়া হচ্ছে সতর্ক থাকার জন্য। ভারী বৃষ্টির শুরু হলেই যেন ৭৬ পাম্পিং স্টেশনের সমস্ত পাম্প চালানো হয়।

12:10 pm: আগের একটানা বৃষ্টির ফলে এখনও জলমগ্ন কলকাতার বহু জায়গা। নাজেহাল শহরবাসী। এই অবস্থায় ফের বৃষ্টিপাতের আশঙ্কা শুনে প্রস্তুতি নিয়ে শুরু করেছে লালবাজার। শনিবার রাত ১২টা থেকে শুরু সর্বক্ষণের কন্ট্রোল রুম। পুলিসের পাশাপাশি থাকছে দমকল, কেএমসি, পিডব্লুডি। কন্ট্রোল রুমের দায়িত্বে একজন যুগ্ম কমিশনার এবং একজন ডিসি। জমা জলে ইলেক্ট্রিক তার পরে ইতিমধ্যে কলকাতায় বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই সতর্ক সিইএসসি কর্তৃপক্ষ। ইতিমধ্যে উপকূলবর্তী এলাকায় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৫টি দলকে মোতায়েন করা হয়েছে। কলকাতায় রয়েছে ৪ টি দল।

আরও পড়ুন: Mithun-র এক ছোবলে.. সংলাপে অসুবিধার কী আছে? জানতে চাইল High Court

12:05 pm:ভারী বৃষ্টির সর্তকতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে। বুধবারেও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাতে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গে আপাতত দুর্যোগের আশঙ্কা নেই। তবে হালকা-মাঝারি বৃষ্টি এবং মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন: Cyclone Gulab: কয়েক ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে সাইক্লোন 'গুলাব', কলকাতা থেকে জেলায় প্রস্তুতি তুঙ্গে

12:00 pm: রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি। মেঘলা আকাশ, বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎতের আশঙ্কা। সোমবার ভারী বৃষ্টির সর্তকতা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগনায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।