Cyclone Remal Updates: রবিবারেই ল্যান্ডফল রিমালের, ১১০ থেকে ১২০ কিমি বেগে আছড়ে পড়বে সুন্দরবন এলাকায়!

WB Weather Update: ভোটের মাঝেই দুর্যোগের শঙ্কা। রবিবার দুপুরের পর ল্যান্ড ফল ঘূর্ণিঝড় রিমালের। পূর্ব মেদিনীপুর এবং দুই চব্বিশ পরগনার বহু এলাকায় সরাসরি প্রভাব। কলকাতা, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টির সতর্কতা।  

Updated By: May 24, 2024, 10:24 AM IST
Cyclone Remal Updates: রবিবারেই ল্যান্ডফল রিমালের, ১১০ থেকে ১২০ কিমি বেগে আছড়ে পড়বে সুন্দরবন এলাকায়!
ফাইল ছবি

অয়ন ঘোষাল: অতি গভীর নিম্নচাপ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে দক্ষিণ প্রান্তে চেন্নাই উপকূলের প্রায় ২০০ কিলোমিটার দূরে জলের ওপর দিয়ে অত্যন্ত ধীর গতিতে প্রচুর শক্তি সঞ্চয় করতে করতে ক্রমশঃ উত্তর - উত্তর পূর্ব দিকে এগোচ্ছে। ইতিমধ্যেই শক্তি বৃদ্ধি করে এই সিস্টেম পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের সুন্দরবন লাগোয়া এলাকার দিকে অভিমুখ দেখে এগোচ্ছে। ২৫ মে সকাল সাড়ে ৮ টা নাগাদ এটি ঘূর্ণিঝড়ের রূপ নেবে। তখন এর নাম হবে রিমাল।

আরও পড়ুন, Abhishek Banerjee: '২০১৯-র থেকে অনেক ভালো ফল হবে তৃণমূলের', জি ২৪ ঘণ্টাকে বললেন অভিষেক...

২৬ তারিখ রবিবার দুপুরের দিকে এটির ল্যান্ডফল হওয়ার ইঙ্গিত। ল্যান্ড ফলের সময় এটির সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার এবং সেই সময় হাওয়ার গতি সম্ভাব্য সর্বোচ্চ ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে এখনও পর্যন্ত ইঙ্গিত। ল্যান্ডফলের স্থান নিয়ে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট পূর্বাভাস নেই। এই মুহূর্তে এটির যা অভিমুখ তাতে কোস্টাল সুন্দরবন এলাকায় (ভারত বা বাংলাদেশের মধ্যে যে কোনও একটি সুন্দরবন) তার ল্যান্ডফলের সম্ভাব্য স্থান হিসেবে মনে করা হচ্ছে।

কিন্তু কিছু কিছু আন্তর্জাতিক আবহাওয়া মডিউল দাবি করছে, এটি শেষ মুহূর্তে স্থলভাগের একেবারে কাছাকাছি এসে সামান্য রিকার্ভ বা অভিমুখ পরিবর্তন করবে এবং দীঘা মোহনা সংলগ্ন এলাকায় কাছাকাছিও এটির ল্যান্ডফল হতে পারে। যার প্রভাবে  ২৫ তারিখ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি। উপকূল লাগোয়া এলাকায় বেশি বৃষ্টি। সমতলে কিছুটা কম। সঙ্গে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। 

পরশু রবিবার ২৬ তারিখ দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় সম্ভাব্য সর্বোচ্চ ১২০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত অতি ভারী বৃষ্টি। সঙ্গে ৭০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত ঝড়। (এর মধ্যে ল্যান্ড ফলের সময় ঝড়ের গতিবেগ অনেকটা বৃদ্ধি পেতে পারে)। রবিবার কলকাতা এবং হাওড়া জেলায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি এবং ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝড়। সেদিন হুগলি, নদিয়া, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমান জেলায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি এবং ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। 

সোমবার ২৭ তারিখ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে। সেদিন কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি। ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলায় সেদিন বিক্ষিপ্তভাবে একাধিক দফায় মাঝারি বা ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার ভোর থেকে ২৭ তারিখ রাত পর্যন্ত রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন, Dev Vs Hiraan: 'প্রথম থেকেই মিথ্যা কথা বলছে, ঢপের ডক্টর', সৌজন্য অতীত! হিরণকে বেনজির তোপ দেবের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.