Yaas-এ ক্ষতিগ্রস্তদের জন্য 'দুয়ারে ত্রাণ'; কোন ক্ষেত্রে মিলবে কত টাকা, জানিয়ে দিল সরকার

আগামী ৩ জুন থেকে ১৮ জুন পর্যন্ত গ্রামে গ্রামে, ব্লকে ব্লকে চলবে দুয়ারে ত্রাণ পরিষেবা

Updated By: May 28, 2021, 02:57 PM IST
Yaas-এ ক্ষতিগ্রস্তদের জন্য 'দুয়ারে ত্রাণ'; কোন ক্ষেত্রে মিলবে কত টাকা, জানিয়ে দিল সরকার

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াস-এ রাজ্যে ক্ষতি হয়েছে ১৫ হাজার কোটি টাকার। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই ক্ষয়ক্ষতির ত্রাণে ৩ জুন থেকে রাজ্যে শুরু হচ্ছে 'দুয়ারে ত্রাণ' পরিষেবা। কোন ধরনের ক্ষতিতে মিলবে কত টাকা তা বিস্তারিত জানাল রাজ্য সরকার।

দুয়ারে সরকার-এর মতোই ইয়াসে(Yaas) ক্ষতিগ্রস্ত মানুষজন ঘরের কাছেই সরকারি ক্যাম্পে গিয়ে তাঁদের ক্ষয়ক্ষতির কথা জানাতে পারবেন। 

আরও পড়ুন-Modi-র সঙ্গে ওয়ান টু ওয়ান বৈঠক চান Mamata, থাকবেন না রিভিউ বৈঠকে 

রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে আজ এক তালিকা প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে কোন ক্ষেত্রে কতটা ক্ষতিপূরণ দেওয়া হবে। তবে গতকাল মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) জানিয়েই দিয়েছিলেন, আমাদের গরিবের সরকার। যতটা পারা যায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করব।  আপাতত ঝড়ের ত্রাণ দেওয়া হবে হাজার কোটি টাকা।

কোন ক্ষেত্রে মিলবে কত টাকা
 
**  ফসলের ক্ষতির ক্ষেত্রে মিলবে ১০০০-২৫০০ টাকা।

** বাড়ি পুরোপুরি ভাঙলে ২০,০০০ টাকা।

** আংশিক ক্ষতি হলে ৫,০০০ টাকা।

** গরু ও মোষ মারা গেলে ৩০,০০০ টাকা। 

** ভেড়া, শূকর ও ছাগল মারা গেল ৩০০০ টাকা।

** গাড়ি টানার গরুর মারা গেলে ২৫,০০০ টাকা, বাছুর মারা গেলে ১৬,০০০ টাকা।

** পান চাষীদের ৫,০০০ টাকা। ক্ষতির খতিয়ান নিয়ে দেওয়া হবে।

** মত্সজীবীদের জালের জন্য ১৬০০ টাকা। নৌকো পুরোপুরি নষ্ট হলে ১০,০০০ টাকা। নৌকো আংশিক ক্ষতি হলে ৫,০০০ টাকা। 

** কুটির শিল্পের ক্ষেত্রে যন্ত্র নষ্ট হয়ে গেলে ৪১০০ টাকা প্রতি শিল্পীকে। কাঁচামাল কেনার জন্য প্রতি শিল্পীকে ৪১০০ টাকা।  গোডাউন বা কাজের জায়গা নষ্ট হয়ে গেলে ১০,০০০ টাকা।

আরও পড়ুন-'উদ্ধার কার্য ভাল করে করতে হবে', সাগরে প্রশাসনিক বৈঠকে নির্দেশ মমতার

উল্লেখ্য, আগামী ৩ জুন থেকে ১৮ জুন পর্যন্ত গ্রামে গ্রামে, ব্লকে ব্লকে চলবে দুয়ারে ত্রাণ পরিষেবা। মমতা জানিয়েছেন, যাদের চাষের জমি বা ফসলের ক্ষতি বা বাড়ির ক্ষতি হয়েছে তারা ক্ষতিপূরণের আবেদন করবেন। নিজের আবেদন নিজেই করুন। ফলে কেউ বলতে পারবে না কেউ আমার জন্য করল না। ওইসব আবেদন খুঁটিয়ে দেখা হবে। এর জন্য ১৯ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সময় নেওয়া হবে। ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত ত্রাণের টাকা ক্ষতিগ্রস্তদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হবে। 

এদিকে, ইয়াস-এ ক্ষয়ক্ষতি সরেজমিনে দেখতে আজ দক্ষিণবঙ্গের একাধিক অঞ্চল ঘুরে দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। হিঙ্গলগঞ্জে ঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে একটি বৈঠকও করলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীর হাতে ঝড়ের ক্ষয়ক্ষতির হিসেব তুলে দেবেন তিনি।