Duare Ration: পরিবহণের খরচ দেবে কে? বাঁকুড়ায় বাড়ি বাড়ি রেশন দিতে নারাজ ডিলাররা

প্রথম দিনেই ধাক্কা খেল পাইলট প্রোজেক্ট!

Updated By: Sep 15, 2021, 08:02 PM IST
 Duare Ration: পরিবহণের খরচ দেবে কে? বাঁকুড়ায় বাড়ি বাড়ি রেশন দিতে নারাজ ডিলাররা

নিজস্ব প্রতিবেদন: প্রথমদিনেই ধাক্কা খেল দুয়ারে রেশন! পাইলট প্রজেক্টে অংশ নিলেন না ৫৩ জন ডিলার। বাঁকুড়া শহরে বাড়িতে বাড়িতে রেশন পৌঁছল না গ্রাহকদের। সরকারি নির্দেশ না মানলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে খাদ্য দফতর।

বিধানসভা ভোটে তৃণমূলের ইস্তাহারে 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু তৃতীয়বার ক্ষমতা আসার পর যখন প্রকল্পটি রূপায়ণের উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী, তখন বাদ সাধলেন রেশন ডিলারদের একাংশ। 'দুয়ারে রেশন'-এ স্থগিতাদেশের আর্জি জানিয়ে হাইকোর্টে মামলা করলেন তাঁরা। কেন? মামলকারীদের দাবি, কেন্দ্রের আইন বিরুদ্ধ তো বটেই, এই প্রকল্প চালু করার মতো উপযুক্ত পরিকাঠামোও নেই রাজ্যে। শুনানি শেষে রায়দান স্থগিত রেখেছিলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিন্‌হা। শেষপর্যন্ত এদিন স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিলেন তিনি। 

আরও পড়ুন: Post Poll Violence: ভোটের পর খুন বিজেপি নেতা, নন্দীগ্রামে মমতার নির্বাচনী এজেন্ট সুফিয়ানকে তলব CBI-র

এদিকে যেদিন স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিল হাইকোর্ট, সেদিন থেকে আবার জেলায় জেলায় পরীক্ষামূলকভাবে চালু হয়ে গেল দুয়ারে রেশন।  বাঁকুড়া জেলায় এই প্রকল্পের আওতায় রয়েছে ১৯১ দোকান। ডিলারদের যথারীতি গ্রাহকদের বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। গ্রামীণ এলাকায় সেই নির্দেশ কার্যকর হল। কিন্তু সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হলেন বাঁকুড়া শহরের গ্রাহকরা। কেন? পাইলট প্রজেক্টে অংশ নিলেন না শহরের বেশিরভাগ ডিলারই। ফলে আগের মতো রেশন দোকানে গিয়ে লাইন দিতে হল সাধারণ মানুষকে। ডিলারদের বক্তব্য, কমিশন ও পরিবহণ খরচ নিয়ে সরকারের তরফে সুনির্দিষ্ঠ কোনও আশ্বাস মেলেনি এখনও। ফলে তাঁদের পক্ষে বাড়়িতে বাড়িতে রেশন দেওয়া সম্ভব নয়। এদিকে সরকারি নির্দেশ না মানলে ডিলারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে খাদ্য দফতর।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)