রাজ্যে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৭

Updated By: Oct 26, 2017, 09:53 PM IST
রাজ্যে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে ৩৭

নিজস্ব প্রতিবেদন: ডেঙ্গি ও অজানা জ্বরে কলকাতা বাদে রাজ্যের বাকি জেলাগুলিতে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর মিলেছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৭। সেই সঙ্গে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০ হাজার ১৩২ জন।

সরকারি তথ্য বলছে ডেঙ্গি ও অজানা জ্বরের প্রকোপ সবথেকে বেশি উত্তর ২৪ পরগনায়। গত ২৪ ঘণ্টায় সেখানে চারজনের মৃত্যু হয়েছে। বনগাঁর মাধবপুরে পঞ্চম শ্রেণির ছাত্রী দিশা বিশ্বাসের মৃত্যুর কারণ ডেঙ্গি। ডেথ সার্টিফিকেটে চিকিত্সকরা মৃত্যুর কারণ ডেঙ্গি বলেই উল্লেখ করেছেন চিকিত্সক। বারাসতের কীর্তিপুরের বাসিন্দা সমরেশ ঘোষের মৃত্যুর কারণ অজানা জ্বর। দু'দিন ধরে জ্বরে ভুগছিলেন তিনি। দেগঙ্গায় জ্বরে মৃত্যু হয়েছে মাসকুরা বিবির। তবে তাঁর ডেঙ্গি নিশ্চিত হয়নি। দক্ষিণ কলসুর মাঠপাড়া এলাকার বাসিন্দা ছিলেন তিনি। বাদুড়িয়া থেকে বসিরহাট হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় তাঁর। দেগঙ্গারই গোবিন্দপুর এলাকায় কল্পনা মণ্ডলের মৃত্যু হয়েছে। চিকিত্সকরা না বললেও, তাঁর পরিবারের দাবি কল্পনার মৃত্যু হয়েছে ডেঙ্গিতেই। বিসি রায় হাসপাতালে জ্বরে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ বছরের সাইনা খাতুনের। বাড়ি দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে।

কাটোয়ার বেসরকারি মাইক্রন ল্যাবের কয়েকটি রিপোর্টে চাঞ্চল্য ছড়িয়েছে। বেশ কয়েকটি ক্ষেত্রে ডেঙ্গি পজিটিভ বলে রিপোর্ট দেয় মাইক্রন। অথচ সরকারি ল্যাবের রিপোর্টে ওই সব রোগীদের রিপোর্ট নেগেটিভ আসে। জেলার অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল ওই ল্যাবে আচমকাই হানা দেয়। সেখানে ডেঙ্গির রক্ত পরীক্ষার জন্য কোনও পরিকাঠামোই নেই। ল্যাব কর্তৃপক্ষকে শোকজ করা হয়েছে।

মুর্শিদাবাদে ডোমকল, জঙ্গিপুর, সাগরদিঘির ৩টি নবনির্মিত সুপার স্পেশ্যালিটি হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যকর্তারা। স্বাস্থ্য সচিব অনিল ভার্মা, স্বাস্থ্য অধিকর্তা বিশ্বরঞ্জন শতপথি হাসপাতালগুলি ঘুরে দেখেন। ৩টি হাসপাতালের পরিকাঠামো নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ ছিল। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের ব্লাডব্যাঙ্কেও আচমকা হানা দেন তাঁরা। রেজিস্টার খতিয়ে দেখে বেশকিছু গরমিলের হদিস পান। ব্লাড ব্যাঙ্কে রক্ত এবং প্লেটলেট থাকা সত্ত্বেও রেজিস্টারে তার উল্লেখ নেই। মুর্শিদাবাদ জেলার স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে অসন্তোষপ্রকাশ করেন স্বাস্থ্যকর্তারা।

আরও পড়ুন, ৪৮ ঘণ্টার মধ্যে জাকারিয়া স্ট্রিটে ব্যবসায়ী খুনের কিনারা করল পুলিস

.