Devil Strike | Indian Air Force: পশ্চিমবঙ্গের 'চিকেন্স নেক'-এর কাছে 'ডেভিল স্ট্রাইক' সেনাবাহিনীর

মহড়ায় ইস্টার্ন কমান্ডের ১০০০ জনেরও বেশি প্যারা সৈন্য, IAF-এর GARUD-রা অংশ নিয়েছিল। কম্ব্যাট ফ্রি ফল (CFF) এর মাধ্যমে নির্ধারিত শত্রু অঞ্চলে এয়ারহেড সিকিয়োর করার মাধ্যমে অনুশীলনটি শুরু হয়েছিল। পোস্ট স্ট্রাইক ড্যামেজ অ্যাসেসমেন্ট (PSDA) রিমোটলি পাইলটেড ভেহিকেলস (RPAs) দ্বারা সম্পাদিত হয়েছিল এবং যেখানেই প্রয়োজন সেখানে রি-এনগেজমেন্ট করা হয়েছিল।

Updated By: Jan 30, 2024, 03:43 PM IST
Devil Strike | Indian Air Force: পশ্চিমবঙ্গের 'চিকেন্স নেক'-এর কাছে 'ডেভিল স্ট্রাইক' সেনাবাহিনীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় সেনাবাহিনী ২২ থেকে ২৭ জানুয়ারী ২০২৪ পর্যন্ত উত্তরবঙ্গে ‘এক্সারসাইজ ডেভিল স্ট্রাইক’ নামে একটি বৃহৎ আকারের বায়ুবাহিত প্রশিক্ষণ মহড়া পরিচালনা করে। মহড়ার লক্ষ্য ছিল বায়ুসেনা বাহিনীর অপারেশনের পুরো স্পেকট্রাম অনুশীলন করা যাতে সৈন্যদের অন্তর্ভুক্তি, ভারী অস্ত্র, সরঞ্জাম এবং রসদ পুনরায় সরবরাহ, উচ্চ মূল্যের লক্ষ্যবস্তু (HVTs) ধ্বংস করা, স্থল বাহিনীর অগ্রগতির এরিয়াল অন্তর্ভুক্ত করা হয়।

অনুশীলনটি ভারতীয় সেনাবাহিনী এবং বায়ুসেনার সৈন্য এবং সম্পদের বিরামহীন সিনার্জি তৈরি করা এবং যুদ্ধ পরিবেশের একটি সমন্বিত অ্যাপ্লিকেশনের প্রদর্শন করে।

মহড়ায় ইস্টার্ন কমান্ডের ১০০০ জনেরও বেশি প্যারা সৈন্য, IAF-এর GARUD-রা অংশ নিয়েছিল। সঙ্গে ছিল রাফাল, সি-১৩০ হারকিউলিস, এএন-৩২ এবং ভারতীয় বিমান বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনী উভয়ের ব্যবহার করা দেশীয় ALH বিমান।

আরও পড়ুন: Hemant Soren: 'মিসিং' হেমন্ত সোরেন! বাড়ি থেকে নগদ ৩৬ লাখ, ২টো BMW বাজেয়াপ্ত ইডির

কম্ব্যাট ফ্রি ফল (CFF) এর মাধ্যমে নির্ধারিত শত্রু অঞ্চলে এয়ারহেড সিকিয়োর করার মাধ্যমে অনুশীলনটি শুরু হয়েছিল। তারপরে ছিল স্ট্যাটিক লাইন জাম্প। ভারী অস্ত্র ও সরঞ্জামগুলি লেটেস্ট গাইডেড প্রিসিশন এরিয়াল ডেলিভারি সিস্টেম (GPADS) এর মাধ্যমে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

এরপরে যোগ দেওয়া সৈন্যরা সরাসরি অ্যাকশনের মাধ্যমে লক্ষ্যবস্তুকে ধ্বংস করার জন্য মহড়া চালায় যখন ফাইটার এয়ারক্রাফ্ট এবং অ্যাটাক হেলিকপ্টার মাটিতে থাকা প্যারা সৈন্যদের লেজার টার্গেট ডেজিগনেটরের মাধ্যমে নির্ধারণ করে দেওয়া লক্ষ্যবস্তুকে ধ্বংস করে।

আরও পড়ুন: INS Sumitra: জলদস্যুদের হাত থেকে পণবন্দি ১৯ পাক নাবিককে উদ্ধার ভারতীয় নৌসেনার!

পোস্ট স্ট্রাইক ড্যামেজ অ্যাসেসমেন্ট (PSDA) রিমোটলি পাইলটেড ভেহিকেলস (RPAs) দ্বারা সম্পাদিত হয়েছিল এবং যেখানেই প্রয়োজন সেখানে রি-এনগেজমেন্ট করা হয়েছিল। মিশন সফলভাবে সমাপ্ত হলে, প্যারা সৈন্যরা স্থল বাহিনীর সঙ্গে যুক্ত হয়ে এলাকা ছেড়ে আসা অনুশীলন করে। জলের নিচে ডুবুরি দলগুলো এদিকে তিস্তা ব্যারেজের কাছে ডাইভারশনারি আক্রমণ চালায়।

'ডেভিল স্ট্রাইক' ২৭ জানুয়ারী ২০২৪ তারিখে শেষ হয়। মহড়াটিতে 'আত্ম নির্ভর ভারত অভিযান'-এর অংশ হিসেবে ভারতে তৈরি নতুন অস্ত্র ও সরঞ্জামের অংশগ্রহণও দেখা গিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.