খোঁচা খেয়েও চটলেন না, তথাগত প্রসঙ্গ এড়িয়ে নিজের অবস্থান বুঝিয়ে দিলেন দিলীপ

রাজনৈতিক বিশেষজ্ঞরা এটাও মনে করছেন এই রাজ্যে ২০১৯-এর লোকসভা নির্বাচনের ফলাফল এবং তার পরবর্তী উত্থানের কৃতিত্ব বর্তমান রাজ্য সভাপতি একা নিতে চান। যা নিয়ে মুকুল রায়ের সঙ্গে তাঁর  বিরোধ

Edited By: অধীর রায় | Updated By: Aug 12, 2020, 01:11 AM IST
খোঁচা খেয়েও চটলেন না, তথাগত প্রসঙ্গ এড়িয়ে নিজের অবস্থান বুঝিয়ে দিলেন দিলীপ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: রাজ্য রাজনীতিতে গেরুয়া শিবিরে নয়া সমীকরণের জল্পনা উসকে দিয়েছেন প্রাক্তন বিজেপি রাজ্য সভাপতি তথাগত রায়। সাংবিধানিক প্রধানের পদ ছেড়ে আবার সক্রিয় রাজনীতিতে ফিরে আসার ইচ্ছাপ্রকাশ করেছেন মেঘালয়ের রাজ্যপাল। 

২০১৫ সালে সক্রিয় রাজনীতি থেকে সরে গিয়ে রাজ্যপালের দায়িত্ব নিয়ে চলে গিয়েছিলেন ত্রিপুরাতে, তারপর মেঘালয়ে। পাঁচ বছর বাদে আবার বাংলায়  সক্রিয় রাজনীতিতে ফেরার ইচ্ছাপ্রকাশ করে বঙ্গ বিজেপির প্রথম সারির নেতাদের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ালেন তথাগত রায়। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন-চিনে প্রাণ কাড়ল বাবোনিক প্লেগ! নতুন মহামারির আশঙ্কায় লকডাউন, জারি চূড়ান্ত সতর্কতা!

সোমবার এই সংবাদ প্রকাশ্যে আসার পর পদ্মশিবিরে কানাঘুঁসো শুরু হয়ে যায়। তথাগত রায়ের এই ইচ্ছাপ্রকাশকে কীভাবে নেবেন রাজ্য বিজেপির প্রথম সারির নেতারা। জাতীয় সম্পাদক রাহুল সিনহা তথাগত রায়ের ইচ্ছাকে স্বাগত জানালেও বিজেপির বর্তমান সভাপতি দিলীপ ঘোষ বক্তব্যে অনীহা প্রকাশ পেল।

মঙ্গলবার জলপাইগুড়িতে এক অনুষ্ঠানে গিয়ে এড়িয়ে গেলেন তথাগত প্রসঙ্গ। সক্রিয় রাজনীতিতে ফিরতে চাইছেন তথাগত বাবু। এই প্রশ্নে দিলীপ ঘোষ বলেন, 'এটা আমার বিচার্য্য বিষয় নয়। পার্টি রয়েছে তাই বিষয়টি পার্টিই দেখবে।' অবশ্যই পার্টি দেখবে। কিন্তু  সক্রিয় রাজনীতিতে তথাগতর ফিরে আসা ইচ্ছাপ্রকাশ কেন এড়িয়ে গেলেন দিলীপ ঘোষ।
 
রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন বঙ্গ বিজেপিতে তথাগত রায় এবং দিলীপ ঘোষের রাজনৈতিক সমীকরণ বিপরীত মেরুতে অবস্থান করছে। সোমবার নাম না করে পরোক্ষভাবে তথাগত রায়  দিলীপ ঘোষের সমালোচনা করেছেন। এক বিবৃতিতে তথাগত রায় বলেছেন, 'বর্তমানে রাজ্য বিজেপির নেতারা ঠিক পথে চলছেন না। বেশকিছু কাজ হচ্ছে যেগুলো যুক্তিসঙ্গত নয়। যেমন গোমূত্র খাওয়া কথা বলা কিংবা গোমূত্রে সোনা পাওয়া এইসব কথা কি বাঙালি সমাজ নেবে? বাঙালি বা হিন্দুসমাজ সবকিছু যুক্তি দিয়ে বিচার করে। এদের যুক্তির প্রতি মোহ এবং ভালোবাসা আছে। তবুও এগুলো প্রকাশ্যে বলা হচ্ছে। এইসব কথা বলা মানে নিজেদের পা কেটে ফেলা। আমরা দাঁড়াব কিভাবে?'  এটা যে দিলীপ ঘোষ ভালোভাবে নেননি এদিনের কথাতেই তা পরিষ্কার।

আরও পড়ুন-রুশ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আগে নিশ্চিত হতে হবে, সতর্ক করলেন এইমস ডিরেক্টর

রাজনৈতিক বিশেষজ্ঞরা এটাও মনে করছেন এই রাজ্যে ২০১৯-এর লোকসভা নির্বাচনের ফলাফল এবং তার পরবর্তী উত্থানের কৃতিত্ব বর্তমান রাজ্য সভাপতি একা নিতে চান। যা নিয়ে মুকুল রায়ের সঙ্গে তাঁর  বিরোধ।  সেই জায়গায় আবার নতুন অতিথিকে যে সভাপতি মেনে নেবেন না তা বলাই বাহুল্য। একটা বিষয় নিশ্চিত ২০২১-এর বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে আবার রাজনীতির আঙিনায় ফিরতে চাইছেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি। বিধানসভা নির্বাচনের পর যারা রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে আছেন তাঁদের মধ্যে অন্যতম দিলীপ ঘোষ। বিজেপির একাংশের দাবি সেই দৌড়ে আছেন তথাগত রায়ও।  তাই প্রত্যক্ষ না হলেও পরোক্ষভাবে দিলীপ ঘোষের সাথে দ্বৈরথে যুক্ত হল আরও একটি নাম।

.