Durga Puja 2021: তিনশো পেরিয়ে অক্লেশে বেঁচে রয়েছে পতিরামের জমিদার বাড়ির পুজো

বালুরঘাট-পতিরাম বিস্তীর্ণ অঞ্চলে এই একটি পুজোই ছিল সেই সময়ে।

Updated By: Sep 15, 2021, 10:08 PM IST
Durga Puja 2021: তিনশো পেরিয়ে অক্লেশে বেঁচে রয়েছে পতিরামের জমিদার বাড়ির পুজো

শ্রীকান্ত ঠাকুর

দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী বনেদিবাড়ির  পুজোগুলির অন্যতম পতিরামের জমিদার বাড়ির পুজো। 

একসময় এই ঘোষবাড়ির পুজোর যে জৌলুস ছিল, আজ তা আর নেই। ছ'পুরুষ ধরে এই দুর্গাপুজো হয়ে চলছে। এই পরিবারের রামসুন্দর ঘোষ চালের ব্যবসা করতেন। আত্রেয়ী নদীতে নৌকা ভাসিয়ে তিনি আসতেন পতিরাম অঞ্চলে। ব্রিটিশ আমলে রামসুন্দর পতিরামে একটি বাড়ি বানান এবং ধীরে ধীরে সেখানকার জমিদারি প্রাপ্ত হন। 

আরও পড়ুন: Durga Puja 2021: বিস্তীর্ণ বিল, কাশফুলে ঢাকা পথ দিয়ে নিরিবিলিতে এক শান্ত দুর্গামন্দির

তৎকালীন বাংলাদেশে অবস্থিত দিনাজপুরে ছিল এই ঘোষ পরিবারের জমিদারি। পাঁচদিনের পুজোয় পতিরাম এলাকায় সে সময় একটা উৎসবের আমেজ থাকত। কারণ বালুরঘাট-পতিরাম এই বিস্তীর্ণ অঞ্চলে জমিদারবাড়ির এই একটি পুজোই সেই সময় ছিল। কবিগান, মনসামঙ্গল, যাত্রা-- এইসবের আয়োজন হত পুজোর পাঁচদিন ধরে। বাংলাদেশ থেকেও প্রচুর আত্মীয়-স্বজন আসতেন একসময়। এ বাড়ির পুজোর জাঁকজমক আগের মতো নেই। বলিদান প্রথা উঠে গিয়েছে। শুধুমাত্র নিয়ম মেনে নারায়ণপুজো, চণ্ডী পুজো এবং দেবী দুর্গার আরাধনা হয়।

কিন্তু দিন গিয়েছে। জমিদারি নেই। এখন ঘোষবাড়ির অধিকাংশই চাকরিজীবী। সাগর ঘোষ ও সজয় ঘোষ দুই ভাই।  সাগর ঘোষের ছেলে সৌমাল্য ঘোষ ডাবলুবিসিএস অফিসার। সজয় ঘোষ চাকরিসূত্রে কলকাতায় থাকেন। সাগর ঘোষের ছেলে-মেয়ে দুজনেই বাইরে। পতিরামের জমিদার বাড়িতে এখন সাগর ঘোষ ও তাঁর স্ত্রী বসবাস করেন। দুজনেরই বয়স হয়েছে। শক্তি শরীরে নেই, আর্থিক ক্ষমতাও কমেছে অনেকটাই। তবে বৃদ্ধ দম্পতি পথ চেয়ে বসে থাকেন এই পাঁচটি দিনের জন্যই। পুজো মাত্র হাতে গোনা কয়েক দিন পরে। ঠাকুর মণ্ডপে প্রতিমা তৈরির কাজ শুরু হয়েছে। বাড়ি ঝাড়পোঁছের কাজও চলছে। এখন পুজোর পাঁচদিন উৎসবের চেয়েও বড় হয়ে দাঁড়িয়েছে পারিবারিক সদস্যদের মিলন। সারাবছর কর্মসূত্রে যাঁরা বাইরে থাকেন সকলেই এ সময়ে ফেরেন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Durga Puja 2021: মন টানে রামমোহন, বিদ্যাসাগর, উত্তমকুমারের স্মৃতিবিজড়িত এই বাড়ির পুজো

.