একটা ডিমের দাম সাড়ে ছ'টাকা! উদ্বিগ্ন রাজ্য সরকার

এই মুহূর্তে গোটা দেশের বিভিন্ন জায়গাতেই ডিমের দাম চড়া।

Updated By: Jul 21, 2019, 02:16 PM IST
একটা ডিমের দাম সাড়ে ছ'টাকা! উদ্বিগ্ন রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন: খুচরো বাজারে পাল্লা দিয়ে বাড়ছে ডিমের দাম। একটা ডিমের দাম এখন নুন্যতম ছয় টাকা। কোথাও কোথাও একটা ডিমের দাম গিয়ে দাঁড়িয়েছে সাড়ে ছ'টাকায়। যা নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার। কিন্তু কেন এভাবে দাম বাড়ছে ডিমের? সাধারণত শীতকালে ডিমের দাম বাড়ে। কিন্তু এবার শীতের অনেক আগে থেকেই ডিমের দাম চড়া। শীতকালে উত্তর ভারতে ব্যাপক হারে ডিমের চাহিদা বেড়ে যায়। ফলে এই রাজ্যে ডিমের জোগানে টান পড়ে। দামও বাড়তে থাকে সে সময়। 

আরও পড়ুন-  নাম বদল হচ্ছে বর্ধমান স্টেশনের, জেনে নিন কী নাম রাখতে চলেছে কেন্দ্র?

আসলে এই রাজ্যের ডিমের চাহিদার অনেকটাই মেটায় অন্দ্রপ্রদেশ। সেখান থেকে আসা ডিমের পাইকারি মূল্য এখন পাঁচ টাকা ৬৫ পয়সা। আর খুচরো বাজারে সেই ডিম বিক্রি হচ্ছে ছয় টাকায়। কোথাও কোথাও খুচরো ব্যবসায়ীরা প্রতি পিস ডিমের দাম নিচ্ছেন সাড়ে ছ'টাকা। খুচরো ব্যবসায়ীদের একাংশ জানাচ্ছেন, ডিমের দাম আরও বাড়তে পারে।  ন্যাশনাল এগ কো-অর্ডিনেশন কমিটি তাদের ওয়েবসাইটে প্রতিদিন দেশের বিভিন্ন রাজ্য ও বড় শহরে ডিমের পাইকারি দাম কত, তা জানায়। সেখান থেকে জানা যাচ্ছে, এই মুহূর্তে গোটা দেশের বিভিন্ন জায়গাতেই ডিমের দাম চড়া। দেশের প্রায় সব জায়গাতেই ডিমের পাইকারি দাম সাড়ে পাঁচ থেকে ছয় টাকার মধ্যে।

আরও পড়ুন-  ভিডিয়ো: শাবককে বাঁচাতে এসে মা হাতির হামলার মুখে পে-লোডার, ৩ ঘণ্টার লড়াইয়ে সাফল্য

প্রাণীসম্পদ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ ইতিমধ্যে পোলট্রি ফেডারেশনের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছেন। পোলট্রির জন্য আট লক্ষ টাকা পর্যন্ত অনুদান দেওয়ার প্রকল্প রয়েছে রাজ্য সরকারের। পোলট্রি অ্যাসোসিয়েশন-এর সূত্র থেকে জানা যাচ্ছে, পোলট্রি খামারের মালিকদের পাঁচ টাকা ১০ পয়সায় ডিম বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু নির্দেশ পালন করছে না অনেকেই। ফলে ডিমের পাইকারি দর বেড়ে চলেছে। জানা গিয়েছে, ডিমের দাম কমানোর জন্য পোলট্রি অ্যাসোসিয়েশনকে কড়া নির্দেশ দিয়েছেন প্রাণীসম্পদ মন্ত্রী। 

.