প্ল্যান বাংলা! 'ঐতিহাসিক' সিদ্ধান্ত মোদী-শাহ’র

বিজেপি সূত্রে খবর, এখনও পর্যন্ত ঠিক আছে, লোকসভা ভোটের আগে রাজ্যে ১৩টি সভায় যোগ দেবেন নরেন্দ্র মোদী। ৫টি সভা হবে উত্তরবঙ্গে।

Updated By: Jul 10, 2018, 02:01 PM IST
প্ল্যান বাংলা! 'ঐতিহাসিক' সিদ্ধান্ত মোদী-শাহ’র

অঞ্জন রায়
এ মাসে মোদী তো পরের মাসে শাহ। লোকসভা নির্বাচনের আগে বিজেপির প্ল্যান ‘বাংলা’ এখন এরকমই। 

গোবলয়ে উড়ছে জয়ের পতাকা। পাঁচ রাজ্যে সুনামির পর  নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটির নজর এখন বাংলায়। আর বাংলা দখলে লোকসভা নির্বাচনের জন্য নিজেদের গেম প্ল্যান ছকে ফেলেছে বিজেপি। ২০১৬’তেও চেষ্টা করেছিলেন, হয়নি। তাই এবার সেই ভুল থেকে শিক্ষা নিয়ে বাংলা দখলে কোনও কসুরও করছেন না বিজেপির শীর্ষ নেতৃত্ব। বাংলা দখলে সম্পূর্ণ ধর্মীয় মেরুকরণের পথ ছেড়ে এবার বারংবার সভা করে জনমত গঠন করার দিকেই নজর দিয়েছে গেরুয়া শিবির।

আরও পড়ুন: তৃণমূলে সঙ্গে সমঝোতার কোনও প্রশ্নই নেই, কলকাতায় নেমেই বললেন অমিত শাহ
 

বিজেপি সূত্রে খবর, এখনও পর্যন্ত ঠিক আছে, লোকসভা ভোটের আগে রাজ্যে ১৩টি সভায় যোগ দেবেন নরেন্দ্র মোদী। ৫টি সভা হবে উত্তরবঙ্গে। রাজ্য বিজেপি চাইছে,  লোকসভা নির্বাচনের আগে এ মাসে মোদী তো পরের মাসে অমিত শাহ বাংলায় আসুন। দলের কেন্দ্রীয় নেতৃত্বও এই পরিকল্পনায় সায় দিয়েছে বলে খবর।
বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি, এক মাস অন্তর কোনও একটি রাজ্যে প্রধানমন্ত্রী যাচ্ছেন, স্বাধীনতার পর এমন ঘটনা বাংলাতেই প্রথম ঘটতে চলেছে।

সোমবার মেদিনীপুরে জনসভা করবেন প্রধানমন্ত্রী। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর উওরবঙ্গে এবং অগস্টে অমিত শা-র সভা করার কথা রয়েছে কলকাতায়। দিলীপবাবু জানিয়েছেন, বৃষ্টির জন্য কর্মসূচি ঘোষণা করা হচ্ছে না। তবে নির্বাচনের আগে উত্তরবঙ্গেই ৫ টি সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিলীপ ঘোষের কথায়, ‘বৃষ্টি অথবা বন্যার মতো কোনও দুর্যোগ ঘটলে, পরিবর্তন হতে পারে কর্মসূচির। তা না হলে প্রত্যেক একমাস অন্তর সভাপতি ও প্রধানমন্ত্রী বাংলায় সভা করবেন।’

প্রসঙ্গত, জুন মাসেই বাংলায় পা রেখেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। প্রথমে হাওড়ার শরত্ সদনে দলের সোশ্যাল মিডিয়া সেলের সঙ্গে বৈঠক করেন তিনি। পরে রাজ্য নির্বাচনী কমিটির সঙ্গে বৈঠক করেন। পুরুলিয়ার সভা থেকে শাহ স্পষ্টভাবেই ব্যক্ত করেন মনের কথা। দলীয় কর্মীদের বার্তা দেন, ‘২০১৯এর লোকসভা নির্বাচনে ৫০ শতাংশ আসন চাই-ই চাই।’

প্রসঙ্গত, গত পঞ্চায়েত নির্বাচনে পুরুলিয়াতে মাটি শক্ত করেছে বিজেপি। তাই সেই জোর থেকেই বাংলার মাটি আঁকড়ে ধরার স্বপ্ন বুনতে শুরু করেছে গৈরিক বাহিনী।  তবে মোদী-শাহ’র ছক বাস্তবে কতটা বাজিমাত করতে পারে, তা স্পষ্ট হবে লোকসভা নির্বাচনের ফলাফলেই। 

.