১ অক্টোবর থেকে শুরু পরীক্ষা, ইন্টারনেট নিয়ে এখনও চিন্তায় প্রত্যন্ত এলাকার পরীক্ষার্থীরা

তবে প্রত্যন্ত এলাকা যেখানে ইন্টানেটের সুবিধা সহজে মেলে না সেখানকার ছেলেমেয়েদের নিয়ে রীতিমত দুশ্চিন্তায় রয়েছে কর্তৃপক্ষ।

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Sep 29, 2020, 04:52 PM IST
১ অক্টোবর থেকে শুরু পরীক্ষা, ইন্টারনেট নিয়ে এখনও চিন্তায় প্রত্যন্ত এলাকার পরীক্ষার্থীরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুরোপুরি ইন্টারনেটের ওপর ভিত্তি করেই আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ফাইনাল সেমেষ্টার। আগেই জানানো হয়েছে, দু-ঘন্টায় পরীক্ষার লেখা লেখা শেষ করে ১৫ মিনিটের মধ্যে কলেজ প্রদত্ত নির্দিষ্ট ওয়েবাসাইটে জমা দিতে হবে খাতা।

তবে প্রত্যন্ত এলাকা যেখানে ইন্টানেটের সুবিধা সহজে মেলে না সেখানকার ছেলেমেয়েদের নিয়ে রীতিমত দুশ্চিন্তায় রয়েছে কর্তৃপক্ষ। ইতিমধ্যে সেসব যাছাই করতে মক টেষ্ট নিচ্ছে বিভিন্ন কলেজ। কলকাতা বিশ্ববিদ্যালয় গতকাল, আজ ও আগামিকাল কলেজগুলোতে টেষ্ট মেল পাঠাচ্ছে। সেগুলো ফরোয়ার্ড করে কলেজগুলো টেষ্ট করছে। 

কেউ কেউ আবার পরীক্ষার জন্য তৈরি করেছেন বিশেষ হোয়াটসঅ্যাপ গ্রুপ। পরীক্ষার দিনগুলোতে অনেক কলেজই তাঁদের শিক্ষক শিক্ষিকাদের কলেজে হাজির থাকতে বলছেন। আবার অনেক জায়গায় পরীক্ষা র দিনগুলোতে সেই ব্যাবস্থা ও থাকছে যাতে অনলাইনে কেউ জমা দিতে না পারলে সে যেন কলেজে এসে দিতে পারে নির্দিষ্ট সময়ের মধ্য।

এ রাজ্যের অনেক কলেজে আবার উত্তর-পূর্ব ভারতের ছেলে মেয়েরা পড়তে আসে। তাদের ক্ষেত্রে অবশ্য সমস্যা হলে কী উপায় তা এখনও অজানা। এখনও নেট সংযোগ এবং আনুসাঙ্গীক সমস্যা নিয়েও সন্দিহান বহু পরীক্ষার্থী। সবমিলিয়ে হাজারও অনিশ্চয়তা নিয়েই চলছে প্রস্তুতি পর্ব