Hilsa Fish: রসনাতৃপ্তি? প্রত্যাশামতোই বাজারে ঢল নামল পদ্মার ইলিশের! জেনে নিন কত টাকা কিলো...

Hilsa Fish of Bangladesh in Bengal: ৩৯৫০ মেট্রিকটন ইলিশের মধ্যে প্রথম দিনেই এল প্রায় ৭০ মেট্রিকটন। পাইকারি মাছবাজারে ভিড় ছিল চোখে পড়ার মতো। এক পাইকারি ব্যবসায়ী জানান, এবছর বাংলাদেশ থেকে একটু দেরিতেই এল ইলিশ।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Sep 22, 2023, 12:28 PM IST
Hilsa Fish: রসনাতৃপ্তি? প্রত্যাশামতোই বাজারে ঢল নামল পদ্মার ইলিশের! জেনে নিন কত টাকা কিলো...

দেবব্রত ঘোষ: দুর্গাপুজো চলে এলে জলের রুপোলি শস্য কি আর বাঙালির পাত থেকে বেশি দূরে থাকতে পারে? থাকলও না। দেশজোড়া বাঙালির হাহাকারের মধ্যে দিয়েই তার রসনাতৃপ্তির লক্ষ্যে পশ্চিমবঙ্গে এবার ঘোষণামতোই চলে এল টন টন ইলিশ! 

আরও পড়ুন; ভারতসেরা! ৩১ রাজ্যের ৮০০ আবেদনের সঙ্গে লড়ে 'বেস্ট ট্যুরিজম ভিলেজ অফ ইন্ডিয়া' বাংলার কোন গ্রাম?

অন্যান্য বছরের মতোই এ বছরও দুর্গাপুজোর আগেই বাংলাদেশের ইলিশ চলে এল রাজ্যে। গতরাতে পেট্রাপোল সীমান্ত পেরিয়ে ট্রাকবোঝাই ইলিশ ঢুকে পড়ল। হাওড়ার পাইকারি মাছবাজারে আজ, শুক্রবার বাংলাদেশের ইলিশ কিনতে নিলামে সামিল হন খুচরো বিক্রেতারা। এবছর  ৩৯৫০ মেট্রিকটন ইলিশ মাছ রপ্তানির ছাড়পত্র দিয়েছে বাংলাদেশ সরকার।

সেই ৩৯৫০ মেট্রিকটন ইলিশের মধ্যে প্রথম দিনেই এল প্রায় ৭০ মেট্রিকটন ইলিশ। পাইকারি মাছবাজারে ভিড় ছিল চোখে পড়ার মতো। মহম্মদ রফিকুল ইসলাম নামে এক পাইকারি ব্যবসায়ী জানান, এবছর বাংলাদেশ থেকে একটু দেরিতেই এল ইলিশ। দামও অন্যান্য বারের চেয়ে চড়া। তা ছাড়া যে পরিমাণ মাছ পাঠাবার কথা রয়েছে ততটা সত্যিই পাওয়া যাবে কিনা, তা নিয়েও সংশয়। আর এক খুচরো বিক্রেতা জানান, এবার দাম অনেক বেশি তাই বিক্রি করতে একটু অসুবিধাই হবে। সেই কারণে কম মাছ নিতে হচ্ছে আমাদের। 

জানা যায়, আজ, শুক্রবার মূলত মাঝারি এবং বড়-- এই দুই ধরনের মাছই পাওয়া যাচ্ছে। আটশো গ্রাম ইলিশের কিলো হাজার থেকে বারোশো টাকা। বড় সাইজের মাছ পনেরশো থেকে সতেরোশো টাকা। 

আরও পড়ুন; Hilsa Fish: মাছ-বাঙালি! শুক্রবার সকাল থেকেই বাজারে ইলিশের বন্যা?

হাওড়ার এই পাইকারি বাজার থেকেই কলকাতা-সহ পার্শ্ববর্তী বিভিন্ন বাজারে ইলিশ যাচ্ছে। কবে এই দাম সাধারণ মানুষের নাগালে আসবে তা বলা একটু মুশকিলই বলে মনে করছেন সংশ্লিষ্ট বিক্রেতারা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.