চলতি বছরে বন্ধ হতে পারে Gangasagar Mela, কড়া পর্যবেক্ষণ High Court-এর

"যদি আমরা মনে করি যে করোনার হাত থেকে পুণ্যার্থীদের রক্ষা করার জন্য রাজ্য যে যে পদক্ষেপ করেছে বা করতে চলেছে তাতে মানুষ সুরক্ষিত থাকবে না, তাহলে উৎসব বন্ধের নির্দেশ আমরা দেব।"

Updated By: Jan 7, 2021, 04:51 PM IST
চলতি বছরে বন্ধ হতে পারে Gangasagar Mela, কড়া পর্যবেক্ষণ High Court-এর

নিজস্ব প্রতিবেদন : করোনা (Covid 19) আবহে এবছরের জন্য বন্ধ হতে পারে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela)। বৃহস্পতিবার হাইকোর্টে (Kolkata High Court) গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) সংক্রান্ত মামলার শুনানির শেষে এমন সম্ভাবনার কথাই জানালেন প্রধান বিচারপতি T. B. Radhakrishnan। তিনি সাফ জানান, "প্রয়োজনে গঙ্গাসাগর মেলার সম্পূর্ণ অনুষ্ঠান বন্ধের নির্দেশ আমরা দেব। বাঁচার অধিকার সব থেকে বড় মৌলিক অধিকার, বাকি সব পরে।" আগামিকাল শুক্রবার মামলার পরবর্তী শুনানি। আগামিকাল রাজ্যকে হলফনামা জমা করতেও নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

এদিন দিনভর সওয়াল-জবাবের পর প্রধান বিচারপতি T. B. Radhakrishnan বলেন, "যদি আমরা মনে করি যে করোনার (Coronavirus) হাত থেকে পুণ্যার্থীদের রক্ষা করার জন্য রাজ্য যে যে পদক্ষেপ করেছে বা করতে চলেছে তাতে মানুষ সুরক্ষিত থাকবে না, তাহলে উৎসব বন্ধের নির্দেশ আমরা দেব। রাজ্যের মুখ্যসচিব, বিশেষজ্ঞ চিকিৎসক এবং অন্যান্য বিশেষজ্ঞদের নিয়ে আলোচনা করে আগামিকাল হলফনামা দিন। আদালত এবং মানুষ যাতে ভরসা পায়, সেদিকে আলোকপাত করুন। দুর্গাপুজো, ছটপুজার সঙ্গে গঙ্গাসাগর মেলার (Gangasagar Mela) পরিস্থিতির তুলনা হয় না। একমাত্র কুম্ভমেলার সঙ্গে এর তুলনা হয়। বাকি পুজোগুলিতে এত বিপুলসংখ্যক মানুষ স্নান করতে নামেন না। তাই বিকল্প খুঁজুন, প্রয়োজনে মানুষ জল নিয়ে বাড়ি ফিরতেও পারে!"

আরও পড়ুন, সকালে নেতাইয়ে Suvendu-র শহিদ স্মরণ, 'ওকে এখানে ঢুকতে দেব না,' পাল্টা আক্রমণ TMC-র

প্রসঙ্গত, আগামী শনিবার, ৯ জানুয়ারি গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) শুরু হওয়ার কথা। করোনা (Covid 19) পরিস্থিতির মধ্যেই চূড়ান্ত প্রস্তুতি চলছে। মেলা পরিচ্ছন্ন রাখতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। মেলার মাঠেই তৈরি করা হয়েছে হাসপাতাল। থাকছে র‌্যাপিড পরীক্ষার ব্যবস্থা। এর পাশাপাশি থাকছে কোয়ারেন্টিন সেন্টার ও সেফ হোম। এই প্রথম মৃতদেহ সৎকারের জন্য চুল্লি ও কবরস্থানের ব্যবস্থাও থাকছে মেলায়। তবে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণকে সম্পূর্ণ কনটেনমেন্ট জোন করার আর্জি জানিয়ে হাইকোর্টে মামলা দায়ের হয়েছে। আজই তারই শুনানিতে প্রয়োজনে মেলা বন্ধের ইঙ্গিত দিলেন প্রধান বিচারপতি। উল্লেখ্য, ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) গঙ্গাসাগরে যাওয়ার পরিকল্পনা বাতিল করে কোভিড আবহে সকলকে ভার্চুয়ালি Gangasagar দর্শনের আর্জি জানিয়েছেন।

আরও পড়ুন, মন্ত্রিত্ব থেকে ইস্তফার পর সোশ্যাল মিডিয়ায় প্রথম পোস্ট, 'ইঙ্গিতপূর্ণ' বার্তা Laxmi-র

এদিন প্রধান বিচারপতি আরও বলেন, "মানুষর জীবন আগে, বিশ্বাস তারপর। আমরা প্রতিরোধমূলক স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে বেশি চিন্তিত। করোনাভাইরাস (Coronavirus) মানুষের মুখ ও নাক নিঃসৃত ড্রপলেটের মাধ্যমে ছড়ায়। অনেক মানুষ একসঙ্গে স্নান (Gangasagar Snan) করতে নামলে নাক ও মুখ নিঃসৃত তরল সহজেই জলে মিশে যাবে। আর সেটা একটা বড় অংশের মানুষকে সংক্রমিত করতে পারে। এটা নিয়েই আমরা সবথেকে বেশি চিন্তিত। তাছাড়াও বাতাসেও ড্রপলেট ছড়াতে পারে। আজকে আদালতে আসার সময় আমি দেখেছি, বহু পুণ্যার্থী মাস্ক ছাড়া রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন। এটা যাঁরা উৎসবে অংশগ্রহন করবেন শুধু তাঁদের বিষয় নয়। যাঁরা আসবেন না, তাঁদেরও জন্যও এটা একটা চিন্তার বিষয়। আমরা পুলিসি বন্দোবস্ত নিয়ে চিন্তিত নই। আমরা প্রতিরোধমূলক পদক্ষেপ নিয়ে চিন্তিত।"

.