Human Trafficking At Tea Gardens: করোনায় বন্ধ কাজ, পাচার রুখতে তৎপর প্রশাসন

মানব পাচার বন্ধ করতে এবার চাবাগানে শ্রমিকদের নিয়ে শিবির করল পুলিস

Updated By: Jan 30, 2022, 01:04 PM IST
Human Trafficking At Tea Gardens: করোনায় বন্ধ কাজ, পাচার রুখতে তৎপর প্রশাসন
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: এক দিকে করোনা আতঙ্ক, বহু মানুষের হাতে কাজ নেই,, অন্যদিকে মানব পাচার। কাজ না থাকার ফলে চা বাগান এলাকায় মানব পাচারের সংখ্যা বাড়ছে। কাজের লোভ দেখিয়ে চাবাগান এবং গ্রামের ছেলে মেয়েদের ভিন রাজ্যে পাচার করছে কিছু পাচারকারী। 

মানব পাচার বন্ধ করতে এবার চাবাগানে শ্রমিকদের নিয়ে শিবির করল পুলিস। শিবিরে উপস্থিত ছিলেন রাজ্যের আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলুচিক বড়াইক, জলপাইগুড়ি জেলার এস পি দেবর্ষী দত্ত, মালবাজার মহকুমার এস ডি পি ও রবীন থাপা, আই সি সুজিত লামা সহ বিভিন্ন স্বেচ্ছাসেবি সংগঠন। 

মালবাজার মহকুমার ওদলাবাড়ি চা বাগানের মাঠে একটি সভার মাধ্যমে চা বাগানের ছেলেমেয়েদের এই বিষয়ে সচেতন করেন মন্ত্রী, পুলিস আধিকারিক এবং স্বেচ্ছাসেবি সংগঠনগুলি। 

আরও পড়ুন: Weather Today: আরও নামল পারদ, মাসের শীতলতম দিন রবিবার

রাজ্যের আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলুচিক বড়াইক বলেন, বর্তমানে রাজ্য সরকারের পুলিস এই বিষয়ে সব সময় সচেতন। তাই কেউ চা বাগানে এসে কাজের প্রলোভন দেখালে, সঙ্গে সঙ্গে পুলিসকে জানান আহবান জানান তিনি। বর্তমানে চা বাগানের শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে দিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।  তাই বাইরে যাবার কোন দরকারই নেই শ্রমিকদের এমনটাই জানিয়েছেন মন্ত্রী। তিনি আরও বলেন যে রাজ্য সরকার এখন সব সময় শ্রমিকদের পাশে রয়েছে। বিনা মুল্যে শ্রমিকেরা রেশন পাচ্ছেন। বর্তমানে পশ্চিমবঙ্গে কোনও মানুষ না খেয়ে থাকেনা। তাই যারাই কাজের লোভ দেখাক না কেন, ভিন্ন রাজ্যে কাজের জন্য কেউ যাতে না যান সেই বিষয়ে সকলে জানান তিনি। 

জলপাইগুড়ি জেলার এস পি দেবর্ষী দত্ত বলেন, চাবাগান এলাকা থেকে কাজের লোভ দেখিয়ে বাগানের ছেলে মেয়েদের বাইরে পাচারের চক্র চলছে। এরকম কোনও ব্যাক্তি যদি চা বাগানে এসে কোন ছেলেমেয়েদের প্রলোভন দেখায়, তাহলে দ্রুত পুলিস প্রশাসনকে জানানর অনুরোধ করেছেন তিনি। ১৮ বছরের উর্দ্ধে কেউ কাজের জন্য বাইরে গেলে, সবদিক বিবেচনা করে প্রশাসনকে জানিয়ে তবেই সিদ্ধান্ত নেবার কথা বলেছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.