সরকারি প্রকল্প থেকে বঞ্চি, অভিযোগ জানান ‘গ্রিভ্যান্স সেল’-এর টোল ফ্রি নম্বরে

সরকারি প্রকল্পের নজরদারিতে  ‘মনিটারিং অফ প্রোগ্রাম ইমপ্লিমেনটশন’ অথবা ‘গ্রিভ্যান্স সেল’ গঠন করতে চলেছে রাজ্য সরকার।

Updated By: Jun 10, 2019, 04:15 PM IST
সরকারি প্রকল্প থেকে বঞ্চি, অভিযোগ জানান ‘গ্রিভ্যান্স সেল’-এর টোল ফ্রি নম্বরে

 নিজস্ব প্রতিবেদন:  সরকারি প্রকল্পগুলির নজরদারিতে আলাদা কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে একথা জানালেন তিনি। সরকারি প্রকল্পের নজরদারিতে  ‘মনিটারিং অফ প্রোগ্রাম ইমপ্লিমেনটশন’ অথবা ‘গ্রিভ্যান্স সেল’ গঠন করতে চলেছে রাজ্য সরকার।

 

মুখ্যমন্ত্রী নিজেই এদিন স্বীকার করে নেন, কন্যাশ্রী সহ বেশ কিছু সরকারি প্রকল্পে দুর্নীতি হচ্ছে। কাজের গতিও শ্লথ হচ্ছে। এক্ষেত্রে সরকারি কর্মীদের একাংশকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী এদিন ‘মনিটারিং অফ প্রোগ্রাম ইমপ্লিমেনটশন’ অথবা ‘গ্রিভ্যান্স সেল’ গঠনের কথা ঘোষণা করেন।

বেঙ্গল গুজরাত নয়, পুলিসকে কড়া হাতে গুন্ডামি মোকাবিলার নির্দেশ দিয়েছি, নবান্নে মমতা

এই কমিটির দায়িত্বে থাকছেন কর্নেল দীপ্তাংশু। তাঁর নেতৃত্বে একটি দল সরকারি প্রকল্পগুলির নজরদারির দায়িত্বে থাকবে। রাজ্য সরকারের তরফে একটি টোল ফ্রি নম্বর  ঘোষণা করা হয়েছে। যে  কোনও ব্যক্তিই এই নম্বরে ফোন করে সরকারি প্রকল্পগুলিতে দুর্নীতি সংক্রান্ত কোনও অভিযোগ জানাতে পারেন। টোল ফ্রি নম্বরটি হল ১৮০০ ৩৪৫ ৮২৪৪। এছাড়াও একটি  এসএমএস নম্বর  দেওয়া হয়েছে। সেটি  হল  ৯০৭৩৩ ০০৫২৪। এছাড়াও ইমেল করেও অভিযোগ জানানো যেতে পারে। সংশ্লিষ্ট  ইমেল আইডি হল  wbcmro@gmail.com

অভিযোগ খতিয়ে দেখে সাত দিনের মধ্যে সমস্যা সমাধানের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এক্ষেত্রে জেলাশাসকদের সুবিধার জন্য একজন করে ডেপুটি ম্যাজিস্ট্রেট রাখারও পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়াও আর্থিক দুর্নীতি দমন শাখাকে আরও শক্তিশালী করতে চাইছে রাজ্য সরকার । পুলিস আধিকারিকদের পাশাপাশি অন্যান্য দফতরের আমলারাও এই বিভাগের দায়িত্বে থাকবেন।

 

.