Kalna Heavy Rain: লোকালয়ের দিকে ক্রমশ এগোচ্ছে নদী! তলিয়েছে চাষজমি, ডুবতে পারে রেলপথ

গত কয়েক বছর ধরে ভাঙন এই এলাকার নিত্যসঙ্গী।

Updated By: Aug 1, 2021, 02:12 PM IST
Kalna Heavy Rain: লোকালয়ের দিকে ক্রমশ এগোচ্ছে নদী! তলিয়েছে চাষজমি, ডুবতে পারে রেলপথ

নিজস্ব প্রতিবেদন: অতিবৃষ্টি এবং বাঁধের জল ছাড়া-- এই দুই কারণে ভাগীরথীতে বাড়ল জল। আর এই তিন কারণে কালনা অঞ্চলে ভাগীরথীতীরে আরম্ভ হয়েছে পাড় ভাঙনও। 

কয়েক দিনের ভারী বর্ষণ ও ডিভিসি (DVC) থেকে জল ছাড়ার কারণে জল বাড়ছে ভাগীরথী নদীতে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কালনার (kalna) নদীর দুই পাড়ের ভাঙনও। পূর্বস্থলী ১ ব্লকের নসরতপুর পঞ্চায়েতের অন্তর্গত জালুইডাঙা এবং নদীর ওপারে মনমোহনপুর ও কিশোরীগঞ্জ এলাকার মানুষজন ভাগীরথীর ভাঙনে জর্জরিত। নদীজলে তলিয়ে গিয়েছে বিঘের পর বিঘে চাষজমি। প্রচুর ঘরবাড়ি। দ্রুত ভাঙন রোধের কাজ শুরু না করলে নদীর জলে তলিয়ে যেতে পারে সংলগ্ন গ্রাম এবং কাটোয়া-হাওড়া রেললাইনও।

আরও পড়ুন: Babul-কে ইস্তফা দিতে 'বারণ' Nadda-র, রাজনীতিকে 'অলবিদা'-য় ধোঁয়াশা!

কালনার পূর্বস্থলীর ভাগীরথী নদীপাড়ে বসবাসকারীর কাছে অবশ্য নদীভাঙন নতুন বিষয় নয়। বর্ষা এলেই শুরু হয় কালনার পূর্বস্থলীর জালুয়াডাঙা,মনমোহনপুর ও কিশোরীগঞ্জ গ্রামের পাড় ভাঙা। ভাগীরথী নদীতে জল বাড়লেই জলের স্রোতে ভাঙন আরও ভয়াবহ রূপ নেয়। গত বেশ কয়েক বছর ধরে ভাঙন এই এলাকার নিত্যসঙ্গী। 

এবারে জালুইডাঙা এলাকার এক অংশে ভাঙন শুরু হয়েছে। সেই অংশ থেকে রেললাইনের দূরত্ব পাঁচশো মিটার। অবিলম্বে ভাঙন রোধে পাকাপাকি ব্যবস্থা না করা হলে রেললাইন চলে যাবে নদীগর্ভে। ফলে বন্ধ হতে পারে ব্যান্ডেল কাটোয়া শাখার লোকাল ট্রেন চলাচল। জালুইডাঙার ওপারে রয়েছে মনমোহনপুর এবং কিশোরীগঞ্জ এলাকা। সেই এলাকাতেও শুরু হয়েছে ভাঙন। বহু মানুষের চাষযোগ্য জমি ইতিমধ্যেই নদীগর্ভে। ভাঙনের ফলে বহু মানুষ হারিয়েছেন ভিটে। মানুষের বাস নদী থেকে পিছতে পিছতে অনেক দূরে সরে গেলেও থমকে নেই ভাঙন। ধীরে ধীরে গ্রামের দিকেই এগিয়ে আসছে তা। 

গত চার-পাঁচ বছর ধরে এই এলাকায় ভাঙন হলেও এখনেও পর্যন্ত ভাঙনরোধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি মনমোহনপুর কিশোরীগঞ্জ এলাকায়। তবে রেলকে বাঁচানোর তাগিদে রাজ্য সরকারের উদ্যোগে গত বছরও জালুইডাঙা এলাকায় বেশ কিছু কাজ হয়েছে ভাঙন রোধে। তবে রেলের তরফ থেকে ভাঙন রোধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এ বছর ভাঙনরোধের কাজ কবে শুরু হবে তা কেউ জানে না।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Train Delayed: জলমগ্ন হাওড়া, পরিবর্তন হল বেশকিছু দূরপাল্লার ট্রেন, জেনে নিন