সুস্থ হওয়ার ৩ মাসের মাথায় ফের কোভিডে আক্রান্ত হুগলির চিকিত্সক

"যাঁদের একবার করোনা হচ্ছে, তাঁরা মনে করছেন যে তাঁদের হয়ত সারা জীবনের জন্য হার্ড ইমিউনিটি তৈরি হয়ে যাচ্ছে। এই ধারণাটা সঠিক নয়।"

Updated By: Dec 8, 2020, 07:41 PM IST
সুস্থ হওয়ার ৩ মাসের মাথায় ফের কোভিডে আক্রান্ত হুগলির চিকিত্সক

নিজস্ব প্রতিবেদন : করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেই সংক্রমণ সারিয়ে সুস্থও হয়ে উঠেছিলেন। সুস্থ হয়ে ওঠার পরই কাজে যোগ দেন। এদিকে কাজ যোগ দেওয়ার ৩ মাসের মাথায় ফের কোভিডে আক্রান্ত হলেন হুগলির এক চিকিত্সক। তিন মাসের মধ্যে দ্বিতীয়বার করোনায় আক্রান্ত! হুগলি জেলায় এই প্রথম দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এল। এই ঘটনা সামনে আসতেই উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দফতর। চিন্তার ভাঁজ প্রশাসনের কপালে। 

জানা গিয়েছে, শ্রীরামপুর-উত্তরপাড়া ব্লকের কানাইপুর স্বাস্থ্যকেন্দ্রে কর্মরত ওই চিকিৎসক। গত আগস্ট মাসের শেষের দিকে করোনা আক্রান্ত হন তিনি। সুস্থ হয়ে উঠে সেপ্টেম্বরে ফের হাসপাতালে কাজে যোগ দেন। এদিকে গত কয়েকদিন ধরে আবার তাঁর শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। ফলে আবার করোনা পরীক্ষা করান তিনি। রবিবার রিপোর্ট আসতে। রিপোর্ট আসতেই দেখা যায়, তিনি ফের কোভিড পজিটিভ। 

এই ঘটনায় স্বাভাবিকভাবেই চিন্তিত চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীরা। এপ্রসঙ্গে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী বলেন, "এটা একেবারে অস্বাভাবিক নয়। এর আগেও দু-একটা ঘটনা এরকম পাওয়া গিয়েছে। তবে উৎকণ্ঠার যেটা, সেটা হল দেশে সাধারণ মানুষের মৃত্যুর হার ২ শতাংশের তলায়। আর চিকিৎসকদের মৃত্যুর হার প্রায় ১৮ শতাংশ।" কোভিড বিধি যথাযথভাবে না মানার কারণে এমনটা হয়ে থাকতে পারে বলে মনে করছেন তিনি। 

তাঁর কথায়, "যাঁদের একবার করোনা হচ্ছে, তাঁরা মনে করছেন যে তাঁদের হয়ত সারা জীবনের জন্য হার্ড ইমিউনিটি তৈরি হয়ে যাচ্ছে। এই ধারণাটা সঠিক নয়।" সতর্কবাণী হিসেবে সিএমওএইচ আরও বলেন, "মানুষ যেভাবে হাটেবাজারে ঘুরে বেরাচ্ছেন, সিনেমা দেখতে যাচ্ছেন, রেস্টুরেন্টে খেতে যাচ্ছেন, এতটা লাক্সারি করার সময় এখনও আসেনি। যদিও রাজ্যে করোনা গ্রাফ নিম্নমুখী, কিন্তু আমরা করোনা ফ্রি- এটা বলার জায়গা এখনও আসেনি।"

আরও পড়ুন, 

কয়েক সপ্তাহের মধ্যেই অনুমোদন পেতে পারে কয়েকটি Covid ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রক

ট্রায়ালে সফল, ভারতের বাজারে অক্সফোর্ডের টিকা আনতে আবেদন সেরামের