কামারপুকুরে কুমারী এবার শ্রী রামকৃষ্ণের বংশধর

এবছর কামারপুকুর মঠ ও মিশনে কুমারী হয়েছিল আদ্রিজা ঘোষাল। আদ্রিজার বয়স ৫ বছর।

Updated By: Oct 17, 2018, 06:27 PM IST
কামারপুকুরে কুমারী এবার শ্রী রামকৃষ্ণের বংশধর

নিজস্ব প্রতিবেদন : মহাষ্টমীর পুজোর অন্যতম আকর্ষণ কুমারী পুজো। আর এবার বিশেষ মাত্রা পেয়ে গেল হুগলীর কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের কুমারী পুজো। কামারপুকুর মঠ ও মিশনে কুমারী হয়েছিলেন আদ্রিজা ঘোষাল।

মহাষ্টমীর সকাল থেকেই কামারপুকুর মঠ ও মিশনে ভক্তের ঢল নামে। সকাল থেকে ভিড় জমাতে শুরু করেন ভক্তরা। কামারপকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের কুমারী পুজো ঘিরে এবার ছিল বিশেষ আকর্ষণ। এবছর কামারপুকুর মঠ ও মিশনে কুমারী হয়েছিল আদ্রিজা ঘোষাল। আদ্রিজার বয়স ৫ বছর। আর পাঁচটা মেয়ের থেকে একটু ভিন্ন আদ্রিজার বংশ পরিচয়। আদ্রিজা আসলে শ্রী রামকৃ্ষ্ণ পরমহংস-এরই বংশধর।

আরও পড়ুন, দশমীতে নয়, অষ্টমীতেই সিঁদুরখেলা হাটখোলা দত্তবাড়িতে

শ্রী রামকৃষ্ণ পরমহংস নিঃসন্তান ছিলেন। আদ্রিজা আসলে শ্রী রামকৃষ্ণের দাদা রামেশ্বরের বংশধর। রামেশ্বরের বংশধরদের কেউ কেউ দক্ষিণেশ্বরে থাকেন। দক্ষিণেশ্বরের মন্দিরের পুজো-অর্চনার দায়িত্ব তাঁদের কাঁধে। তাঁরাই মন্দিরের পুরোহিত। অন্যদিকে, বংশধরদের কেউ কেউ রয়েছেন কামারপুকুরে। আদ্রিজা তাঁদের মধ্যেই একজন।

আরও পড়ুন, বীর সন্তান লাভের জন্য বীরাষ্টমী ব্রত পালন করেন মহিলারা!

শাস্ত্র বলছে, কোলাসুরকে বধ করার মধ্যে দিয়েই মর্ত্যে এই পুজোর সূচনা। দেবতাদের আবেদনে সাড়া দিয়ে পুনর্জন্মে কুমারী রূপ ধরেন মহাকালী। বধ করেন কোলাসুরকে। সেই থেকে ষোলো বছরের কম অরজঃস্বলা কুমারী মেয়ের পুজো শুরু হয় মর্ত্যে। দার্শনিক তত্ত্ব অবশ্য বলছে অন্য কথা। এক্ষেত্রে কুমারী মেয়ে প্রকৃতি বা নারী জাতির প্রতীক। সেকারণে কুমারী বা নারীতে দেবীভাব আরোপ করে তার পূজা করা হয়।