পুজোতে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করবে সরকার? হাইকোর্টের কড়া প্রশ্নের মুখে রাজ্য

প্রয়োগ করা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত। রাস্তায় এখনই ৩-৪ লাখ ।

Reported By: শ্রাবন্তী সাহা | Updated By: Oct 19, 2020, 02:39 PM IST
পুজোতে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করবে সরকার? হাইকোর্টের কড়া প্রশ্নের মুখে রাজ্য
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বারোয়ারী পূজোতে জমায়েত এড়ানো নিয়ে  জনস্বার্থ মামলা হয়েছিল সোমবার হাইকোর্টে তার শুনানি হয়। বিচারপতি সঞ্জীব ব্যানার্জি কার্যত প্রশাসনকে তুলোধনা করে বেশকিছু প্রশ্ন তুলেছেন। খবরের কাগজে মানুষের ভিড় দেখে উদ্বেগ প্রকাশ করেছেন বিচারপরতি। মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিবের গাইডলাইন নিয়ে সন্তোষপ্রকাশ আদালতের। প্রয়োগ করা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত। রাস্তায় এখনই ৩-৪ লাখ মানুষের ভিড়। জমায়েত নিয়ন্ত্রনে ৩০ হাজার পুলিস। এটা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে আদালত। বিচারপতি রায় দেবেন দুপুর ২ টোয়। 

কী পর্যবেক্ষণ হাইকোর্টের? দেখে নিন

* খুব হতাশাজনক যে CS/HS-এর কাছে কোনও গাইডলাইন আসেনি। আরও প্রোটেকটিভ হওয়া উচিৎ ছিল আপনাদের। 

* পুলিসের কাজে কোনও সন্দেহ নেই। কিন্তু এটা জরুরি 

* কনটেনমেন্ট জোনের কাছে যে প্যান্ডেল তার ৫-১০ মিটারে কেউ থাকবে না। কোনও মন্ডপে কেউ যাবে না। পুজোর প্যান্ডালেও ভিতরে যেতে পারবে না। পুজো উদ্যাক্তারা ব্যবস্থা করবেন।

* বিকাশ বাবুর ভালো উদ্দেশ্যকে স্বাগত জানাচ্ছি। মুম্বইতে গনেশ পুজো অনুমতি পায়নি। আবার পুনেতে হয়েছে। কিন্তু এর পরের ঘটনা সবার জানা।

* সেখানে কোয়ারেন্টাইন ছিল রাজ্য। আমরাও সেটাই বলছি। কোয়ারেন্টাইন ঘোষণা হয়েছিল। 

* আমাদের এই নির্দেশ মান্য করতে সময় লাগবে। কাল করুন। আমরা ভুল হতে পারি, অবৈজ্ঞানিক ভাবে নির্দেশ হতে পারে, তবুও মনে করি এই গাইডলাইন যথেষ্ট নয়। তাই কাল পর্যন্ত অপেক্ষা নয়। * কন্টেন্টমেন্ট জোন নয় নো এন্ট্রি জোন করে দেওয়া উচিৎ 
মনে হয় প্রশসনের এই সিদ্ধান্ত কে স্বাগত জানানো উচিৎ এতে কাজের সুবিধা হবে।