Buxa Tiger Reserve: সুখবর! হরিণ ঘাসজমি আর গ্রামবাসীর কল্যাণে বাঘ ফিরছে বক্সায়...

Buxa Tiger Reserve: বক্সা ন্যাশনাল পার্কে বাড়ছে বাঘের সংখ্যা। কেননা ট্র্যাপ ক্যামেরায় ওঠা ছবি থেকে এই জঙ্গলে বাঘের অস্তিত্বের খবর পাওয়া যাচ্ছে।

Updated By: Jan 3, 2024, 07:58 PM IST
Buxa Tiger Reserve: সুখবর! হরিণ ঘাসজমি আর গ্রামবাসীর কল্যাণে বাঘ ফিরছে বক্সায়...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুবছর আগে বক্সায় বাঘের সংখ্যা কমে যাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। কিন্তু দুবছর পরেই বদলে গেল সেই ছবি। বক্সা ন্যাশনাল পার্কে বাড়ছে বাঘের সংখ্যা। কেননা ট্র্যাপ ক্যামেরায় ওঠা ছবি থেকে এই জঙ্গলে বাঘের অস্তিত্বের খবর পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: Malbazar: যে কোনও সংকটে ডুয়ার্সে পর্যটকদের জন্য এবার 'টুরিস্ট বন্ধু'...

৭৬০ বর্গ কিলোমিটার আয়তনের বক্সা টাইগার রিজার্ভ অ্যান্ড ন্যাশনাল পার্কের উত্তর সীমানায় ভুটান। পূর্বে রয়েছে মানসের জঙ্গল। পশ্চিমে জলদাপাড়া ন্যাশনাল পার্ক। এহেন জঙ্গলে বসানো হয়েছে ট্র্যাপ ক্যামেরা। সেই ক্যামেরাতেই এই অরণ্যে দিনের বেলার ও রাত-- দুই সময়েই বাঘকে দেখতে পাওয়ার ছবি ধরা পড়েছে। 

এ প্রসঙ্গে বক্সার ফিল্ড ডিরেক্টর জানান, এটা খুবই আশাব্যঞ্জক একটা ব্যাপার। কেন বাঘের আনাগোনা বক্সায় বাড়ছে, তার একটা ব্যাখ্যা দিয়েছেন তিনি। তিনি বলেছেন, সাম্প্রতিক সময়ে গ্রাসল্যান্ডের পরিমাণ বেড়েছে, জঙ্গলে মানুষের অবাঞ্ছিত আনাগোনা কমেছে, পাশাপাশি বেড়েছে শিকারের সংখ্যা। 

আরও পড়ুন: Sarada Devi's Birthday: জয়রামবাটি ও কামারপুকুরে সাড়ম্বরে উদযাপিত মা সারদার জন্মতিথি...

যে-বাঘের ছবি ধরা পড়েছে, তা আগে ধরা পড়া বাঘের ছবির সঙ্গে মিলিয়ে দেখা হবে। স্ট্রাইপ অ্যানালিসিস করে তবেই পাকাপাকি ঘোষণা করা হবে, এটা নতুন বাঘই কিনা। তবে, প্রাথমিক ভাবে যা অনুমান, তা হল নতুন বাঘের ছবিই ধরা পড়েছে বক্সার জঙ্গলে। সবচেয়ে কঠিন যে কাজ, এবং সেটিই সবচেয়ে জরুরি, তা হল বক্সার কোর এলাকায় যেসব গ্রাম রয়েছে সেগুলিকে ধীরে ধীরে সেখান থেকে সরিয়ে অরণ্যের পরিধির দিকে আনা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.